আজ: ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই রমজান, ১৪৪২ হিজরি, রাত ১১:২৪
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ সাংবাদিকদের বিভিন্ন বিটে কাজের অভ্যাস করতে হবে : পাবনায় পিআইবি ডিজি

সাংবাদিকদের বিভিন্ন বিটে কাজের অভ্যাস করতে হবে : পাবনায় পিআইবি ডিজি


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৯/০৯/২০১৯ , ১০:২৬ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


মো. নাজমুল হক, পাবনা প্রতিনিধি: মফস্বল সাংবাদিকদের মতোই ঢাকাতে কর্মরত সাংবাদিকদেরও পর্যায়ক্রমে নানা বিটে কাজ করে সক্ষমতা অর্জন করতে হবে।

 

মফস্বলের সাংবাদিকেরা একাই সব বিট কাভার করেন, অথচ ঢাকার সাংবাদিকেরা একটি বিট নিয়েই তাদের কর্মতৎপরতা চালিয়ে যান। এটা থেকে বের হয়ে এসে তাদের নানা বিষয়ে তথ্য সমৃদ্ধ হতে আহ্বান জানিয়েছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ।

 

পাবনায় ‘টেলিভিশন সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ’ কর্মশালার তিনদিনের সমাপনী  দিন সোমবার (০৯ সেপ্টেম্বর) বিকেলে পাবনা সার্কিট হাউস মিলনায়তনে সমাপনী সভা প্রধানের বক্তব্যে তিনি উপরোক্ত পরামর্শ দেন।

 

প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম বিপিএম-পিপিএম।

 

পাবনা প্রেসক্লাবের সম্পাদক আঁখিনুর ইসলাম রেমনের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- কর্মশালার রিসোর্স পার্সন বৈশাখী টেলিভিশনের উপদেষ্টা জুলফিকার আলী মানিক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক রাহাত মিনহাজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম এন্ড ফটোগ্রাফী বিভাগের খন্ডকালীন শিক্ষক মোহাম্মদ শাহাবুদ্দিন, পিআইবি’র প্রতিবেদক জিলহাজ উদ্দিন নিপুন।

 

প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য দেন- একুশে টেলিভিশনের প্রতিনিধি আলহাজ রাজিউর রহমান রুমি ও ক্যামেরাপার্সন মিজান তানজিল।

 

তিনদিনের কর্মশালার বিষয়গুলি ছিলো- ইলেকট্রনিক্স মিডিয়া কী এবং কেন, সংবাদপত্র ও ইলেকট্রনিক্স মিডিয়ার মধ্যে পার্থক্য, টেলিভিশন সাংবাদিকতায় বিভিন্ন ধরণের রিপোটিং, ইলেকট্রনিক্স মিডিয়ায় রিপোটিং এ কাজের ধরণ, সংবাদের সংজ্ঞা, বৈশিষ্ট্য ও উপাদান, উপস্থাপনা শৈলী ও রিপোর্টারের বাচনভঙ্গি, টিভি স্ক্রিপ্ট লেখার কৌশল, টেলিভিশনের ভাষা, ক্যামেরাম্যানের ভূমিকা।

 

ছবির মাধ্যমে কথা বলা, ক্যামেরার ব্যবহার, ছবি সম্পাদনা, টেলিভিশন সাংবাদিকতার উচ্চারণ, ভাষার ব্যবহার, টেলিভিশন সাক্ষাৎকার গ্রহণের কৌশল, টেলিভিশন সংবাদ সম্পাদনা, পিটিসি ও সরাসরি সম্প্রচার, টেলিভিশন সংবাদ ব্যবস্থাপনা, টেলিভিশন সাংবাদিকতায় নৈতিকতা এবং নীতিমালা।

 

উল্লেখ্য, পাবনাতে এই প্রথম চারটি ব্যাচে সাংবাদিকদের পৃথক প্রশিক্ষণ হয়েছে। টেলিভিশন সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষন, নারী ও শিশু বিষয়ক প্রশিক্ষণ এবং উপজেলা পর্যায়ের সাংবাদিকদের পৃথক দুটি বুনিয়াদী প্রশিক্ষণের আয়োজন করেছে পিআইবি।

 

প্রত্যেকটি ব্যাচে ৩৫ জন করে সাংবাদিক অংশগ্রহণ করছেন।

Comments

comments

Close
%d bloggers like this: