আজ: ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে শাবান, ১৪৪২ হিজরি, রাত ১:০৮
সর্বশেষ সংবাদ
জাতীয় রূপপুর প্রকল্পে ৩৪ জন কর্মকর্তার দুর্নীতির সম্পৃক্ততা পেয়েছে কমিটি: গণপূর্ত মন্ত্রী

রূপপুর প্রকল্পে ৩৪ জন কর্মকর্তার দুর্নীতির সম্পৃক্ততা পেয়েছে কমিটি: গণপূর্ত মন্ত্রী


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৪/০৭/২০১৯ , ২:২১ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কর্মকর্তাদের আবাসনের আসবাব কেনার ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম খতিয়ে দেখার জন্য গঠিত তদন্ত কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। তদন্তে প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট ৩৪ জন কর্মকর্তার দুর্নীতি ও অনিয়মের সম্পৃক্ততা পেয়েছে কমিটি।

আজ (২৪ জুলাই) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে এ তদন্ত প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

ওই ঘটনায় দুটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছিলো জানিয়ে তিনি বলেন, “দুটি কমিটির রিপোর্ট পর্যালোচনায় আমাদের কাছে প্রতীয়মান হয়েছে যে, ৩৪ জন কর্মকর্তা বা ব্যক্তি এই ঘটনায় নানা অনিয়ম ও দুর্নীতির সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। এর মধ্যে ৩০ জন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এবং চারজন বিজ্ঞান প্রযুক্তি বিভাগের। তাদের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ব্যবস্থা গ্রহণ করবেন, আমরা সেই মন্ত্রণালয়কে লিখেছি।”

রেজাউল করিম জানান, এ ঘটনায় সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান অনিয়ম করে ৩৬ কোটি ৪০ লাখ ৯ হাজার টাকা হাতিয়ে নিয়েছে। এই টাকা ফেরত নেওয়া হবে। তাদের এখনও অনেক বিল পাওনা আছে, সেখান থেকে এই টাকা কেটে রাখা হবে।

গণপূর্তমন্ত্রী বলেন, “আর আমাদের মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের অধীনস্থ দফতরের কর্মকর্তাদের মধ্যে কয়েকজন কর্মকর্তা ইতিমধ্যে অবসরে গেছেন। তাদের ক্ষেত্রে ভিন্ন আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। যেহেতু তারা দায়িত্বে নেই। এজন্য আমরা সংশ্লিষ্ট বিভাগকে আইনানুগ ব্যবস্থা নিতে বলেছি।”

রেজাউল করিম বলেন, “যারা চাকরিতে আছেন গুরুতর অভিযোগের কারণে তাদের ১৬ জনকে সাময়িক বরখাস্তসহ বিভাগীয় মামলা রুজুর সিদ্ধান্ত হয়েছে। অপর ১০ জনের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করার নির্দেশ দেওয়া হয়েছে। বিভাগীয় মামলার পর তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।”

Comments

comments

Close
%d bloggers like this: