আজ: ১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই রমজান, ১৪৪২ হিজরি, রাত ৪:৩৩
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ ভারতীয় সাংবাদিকদের ঠাকুরগাঁও সীমান্তে পরিদর্শন

ভারতীয় সাংবাদিকদের ঠাকুরগাঁও সীমান্তে পরিদর্শন


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৭/০৭/২০১৯ , ৭:১৩ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


মোঃ ইলিয়াস আলী, নিজস্ব প্রতিবেদক:

পরস্পর পেশাগত অভিজ্ঞতা ও সীমান্ত ব্যবস্থাপনা সম্পর্ক উন্নয়নে ভারতীয় সাংবাদিকদের প্রতিনিধি দল ঠাকুরগাঁও সীমান্ত এলাকা পরিদর্শন করেছেন। বুধবার ( ১৭ জুলাই) দুপুরে জেলার রানীশংকৈল উপজেলার ধর্মগড়, হরিপুর উপজেলার মোলানী বিওপির বিভিন্ন এলাকা পরিদর্শন করেন তারা।

এলাকা পরিদর্শন শেষে ভারতীয় সাংবাদিকদের প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন, ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার কর্নেল শামসুল আরেফীন, নীলফামারী ৫৬ বিজিবির পরিচালক লে. কর্নেল মো. শাহ্ আলম সিদ্দিকী।

তারা জানান, ঠাকুরগাঁওয়ের সীমান্ত এলাকায় চোরাচালান রোধে আলোকিত সীমান্ত নামে একটি প্রকল্প চালু রয়েছে। এ প্রকল্পের আওতায় দিনে দিনে সুবিধাভোগীর সংখ্যা বাড়ছে। প্রকল্পটিতে পুরুষদের মৎস্য চাষ, গবাদি পশু পালন, মুরগীর ফার্ম, মুদি ব্যবসা; নারীদের জন্য সেলাই, এমব্রোয়েডারি, কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

এ প্রকল্পের আওতায় ১০ জন করে আলোকিত সীমান্ত কমিটি করে দেওয়া হয়েছে। প্রতি তিন মাস পর পর ৩০ জন নারী সদস্যকে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করে সনদপত্র প্রদান করা হচ্ছে। এছাড়াও ভারতীয় সাংবাদিক দলের সঙ্গে সীমান্তে চোরাচালান, সীমান্ত হত্যা বন্ধ এবং বিজিবির টহল বিষয়ে বিস্তারিত কথা বলেন ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার কর্নেল শামসুল আরেফীন।

ভারতীয় সাংবাদিক দলের সদস্যরা হলেন- ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি সুধাকর দাস, বিনয় কুমার তিয়ারি, মোহিত শর্মা, মহন সিং, রবি জলহোদ্রা, মুকেশ কুমার, অমিত পান্ডে, মানোহোর সিং রাওয়াত, নকুল শর্মা। প্রিন্ট মিডিয়ার নরেন্দ্র নাথ মিশ্রা, আনিশ কুমার, জিতেন্দ্রর ভারতবাজ, চন্দ্রন প্রকাশ সিং, মানস রঞ্জন ব্যানার্জী। 

এছাড়াও বাংলাদেশি সাংবাদিক চ্যানেল টুয়েন্টি ফোর, নিউজ টুয়েন্টি ফোরের প্রতিনিধিসহ স্থানীয় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৪ জুলাই সীমান্ত এলাকা পরিদর্শনে ১৫ সদস্যের একটি সাংবাদিকদের দল বাংলাদেশে আসে। পর্যায়ক্রমে দলটি রংপুর, লালমনিরহাটের তিনবিঘা করিডোর, পানিবাড়ি বিওপি, রংপুর রিজিয়ন সদর দপ্তর, রাজশাহী পদ্মাপাড় সীমান্ত, চাপাইনবাবগঞ্জের সোনা মসজিদ বিওপি, দিনাজপুরের কান্তজিও মন্দির, হাড়িপুকুর বিওপি, ঠাকুরগাঁওয়ের ধর্মগড় বিওপি ও মলানী বিওপি পরিদর্শন করে বুধবার বিকালে ভারতে ফেরত যায়। 

Comments

comments

Close
%d bloggers like this: