আজ: ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই রমজান, ১৪৪২ হিজরি, দুপুর ১:২৮
সর্বশেষ সংবাদ
শিক্ষাঙ্গন জবির চলতি অর্থ বছরের বাজেট পাস

জবির চলতি অর্থ বছরের বাজেট পাস


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০১/০৭/২০১৯ , ১০:১১ পূর্বাহ্ণ | বিভাগ: শিক্ষাঙ্গন


জগেশ রায়,  জবি প্রতিনিধি: 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) ২০১৮-১৯ অর্থ বছরের সংশোধিত বাজেট এবং ২০১৯-২০ অর্থ বছরের মূল (রাজস্ব) বাজেট পাস হয়েছে। বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান-এর সভাপতিত্বে অর্থ কমিটির ৬০তম সভায় বিশ্ববিদ্যালয়ের জন্য চলতি অর্থ বছরে ১৩২ কোটি ৭০ লক্ষ টাকার মূল (রাজস্ব) বাজেট পাস করা হয়েছে।

এছাড়া ২০১৮-১৯ অর্থ বছরের সংশোধিত (রাজস্ব) বাজেট ১১৭ কোটি ৩২ লক্ষ টাকা বাজেট পাশ হয়েছে। যার মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের বরাদ্দ ১০৩ কোটি ১৫ লক্ষ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ১৮ কোটি ও ঘাটতি ১১ কোটি ৫৫ লক্ষ টাকা, ঘাটতি অর্থ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নিকট সম্পূরক বাজেট প্রস্তাব চাওয়া হবে।

এরমধ্যে গবেষণা ও উদ্ভাবনী খাতে ১ কোটি ৭০ লক্ষ টাকা, শিক্ষা উপকরণ ও ল্যাবরেটরি যন্ত্রপাতি ক্রয় খাতে ১ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।

সমাবর্তন খাতে ৩.৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা সমাবর্তনে অংশগ্রহণকারীদের আবেদন ফির অতিরিক্ত। এছাড়াও গাড়ী রক্ষণাবেক্ষণ খাতে ১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বৈদ্যুতিক সরঞ্জাম খাতে ৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।
তাছাড়া অগ্নি নির্বাপন খাতে এবারই প্রথম ৫ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে। তথ্য প্রযুক্তি সরঞ্জামাদি খাতে ৭ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে । বইপত্র, সাময়িকী ক্রয় খাতে (লাইব্রেরি) ৫৪ লক্ষ টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ।
প্রকাশনা খাতে বাজেট ২০ লক্ষ টাকা করা হয়েছে। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের ব্যবস্থাপনা ব্যয় ২ কোটি ৪১ লক্ষ টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ।

এছাড়াও পরিবহণ খাতে ২টি মিনিবাস (এসি) ও ছাত্র-ছাত্রীদের জন্য ১টি বড় বাস ক্রয়ের জন্য মোট ১ কোটি ৮০ লক্ষ টাকা বাজেট বরাদ্দ রাখা হয়েছে, যা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থয়ানে ক্রয় প্রক্রিয়াধনী ষোলটি গাড়ির অতিরিক্ত ব্যয়।

Comments

comments

Close
%d bloggers like this: