আজ: ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই রমজান, ১৪৪২ হিজরি, বিকাল ৩:১৬
সর্বশেষ সংবাদ
জীবন ধারা তাপদাহে স্নিগ্ধতা

তাপদাহে স্নিগ্ধতা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২২/০৬/২০১৯ , ৮:০১ পূর্বাহ্ণ | বিভাগ: জীবন ধারা


মুখের লাবণ্য ধরে রাখতে
সূর্যের অতি বেগুনি রশ্মি সবচেয়ে বেশি ক্ষতি করে আপনার মুখের। ঘরোয়া কিছু উপাদানের সাহায্যে ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন যা আপনার ত্বকের সানট্যান দূর করে ত্বককে করে তুলবে সুন্দর, ফর্সা ও উজ্জ্বল। প্রথমে একটি বাটিতে ২ টেবিল চামচ চালের গুঁড়া, ৪ টেবিল চামচ কাঁচা দুধ ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। তবে যাদের ত্বক তৈলাক্ত তারা মধু ব্যবহার করবেন না। এবার এই প্যাকটি মুখে লাগিয়ে হালকাভাবে ৫ মিনিট ধরে ম্যাসাজ করে রেখে দিন। ১০ মিনিট রাখার পর ঠাণ্ডা পানি দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। এবার একটি বাটিতে ২ চামচ কমলা লেবুর খোসার পাউডার, ১ চামচ মসুর ডালের গুঁড়া, ২ চামচ টক দই ও কিছুটা গোলাপজল দিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

গরমে কোমল হাত-পায়ের যত্ন
খুব অল্প সময়ে ঘরোয়া কিছু উপাদান দিয়ে প্যাক তৈরি করে ট্যান দূর করে ত্বককে সুন্দর, কোমল ও মসৃণ করতে পারি। এই প্যাকটি তৈরি করার জন্য প্রয়োজন ২ চামচ বেসন, ২ চামচ মসুর ডালের গুঁড়া, ১ চামচ চালের গুঁড়া, ১ চামচ লেবুর রস, ২ চামচ টকদই হাফ চামচ হলুদ, আর কিছু পরিমাণ গোলাপজল। এবার এসব উপাদান একসঙ্গে মিশিয়ে গাঢ় পেস্ট বানিয়ে নিন। এবার এই প্যাকটি আপনার হাতে ৪-৫ মিনিট ম্যাসাজ করে ১০ মিনিট রেখে দিন। শুকিয়ে যাওয়ার পর ঠাণ্ডা পানি দিয়ে হাত-পা পরিষ্কার করে নিন। এটা সারা শরীরেও ব্যবহার করতে পারেন। প্রতি সপ্তাহে মাত্র ১ বার ব্যবহারেই আপনার হাত-পা হয়ে উঠবে ফর্সা ও কোমল।

দুই ফ্রুট প্যাকে ফ্রেশ
ফল পুষ্টি ও রোগ-প্রতিরোধের পাশাপাশি রূপচর্চারও বড় অনুষঙ্গ ফল। এ জন্য বাড়িতে ফ্রুট ফেসপ্যাক। এখানে রইল ঘরোয়া উপায়ে তৈরি তিন রকম ফ্রুট ফেসপ্যাকের কথা।

স্ট্রবেরির সঙ্গে মধুর ফেসপ্যাক
একটি পাত্রে তিনটি স্ট্রবেরি কেটে রাখো। তাতে দুই টেবিল চামচ মধু মেশাও। ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটাকে মুখে লাগাও। তারপর সার্কুলার মোশনে ম্যাসাজ করো। মিনিট কুড়ি প্যাকটি লাগিয়ে রেখে দাও। শুকিয়ে গেলে সামান্য উষ্ণ জলে ধুয়ে নাও। স্ট্রবেরি তৈলাক্ত ত্বকের জন্য খুবই উপকারী। মধু আবার শুষ্ক ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

পেঁপে, কলা ও মধুর ফেসপ্যাক
এ প্যাকটি শুষ্ক ত্বকের জন্য। পেঁপে, কলা পাত্রে ভালো করে মিশিয়ে নাও। তার সঙ্গে দুই টেবিল চামচ মধু মেশাও। তারপর মিনিট ১৫ প্যাকটি মুখে লাগিয়ে রেখে দিন। পেঁপে, কলা ও মধুর মধ্যে রয়েছে প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা শুষ্ক ত্বকে এনে দেয় লাবণ্য।

Comments

comments

Close
%d bloggers like this: