আজ: ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১২:১৭
সর্বশেষ সংবাদ
জীবন ধারা টুথপেস্ট দিয়ে রূপচর্চা

টুথপেস্ট দিয়ে রূপচর্চা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২০/০৬/২০১৯ , ৭:৩৮ পূর্বাহ্ণ | বিভাগ: জীবন ধারা


ত্বকের যত্নে কত কী-ই তো কাজে লাগে, কিন্তু টুথপেস্টের কথা কি কখনো ভেবেছেন? ভাবছেন এ আবার কেমন কথা, টুথপেস্ট দিয়ে তো দাঁত মাজতে হয়! কিন্তু দাঁত মাজার পাশাপাশি ত্বকের যত্নে ও টুথপেস্ট সমান কার্যকরী একথা আমাদের অনেকেরই অজানা। চলুন জেনে নিই ত্বকের যত্নে টুথপেস্টের কার্যকরী ব্যবহার-

ব্রণ তাড়াতে টুথপেস্ট দারুণ কার্যকরী। বিশেষ করে ব্যথব্রুক্ত ব্রণের ক্ষেত্রে। রাতে ঘুমানোর আগে ব্রণের ওপর টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমাতে যান। সকালে উঠে দেখবেন ব্রণের ফোলাভাব অনেক কমে গিয়েছে আর ব্যথাও অনেক কম।

আমাদের ত্বকের রোমকূপ নানা কারণেই বন্ধ হতে পারে। বিশেষ করে মেকআপ, ধুলো-ময়লা, দূষণ ইত্যাদির কারণে এটি হতে পারে। ফলে দেখা দেয় ব্ল্যাক হেডস। ব্ল্যাক হেডসের পূর্ববর্তী অবস্থা হলো হোয়াইট হেডস। এতে লোপকূপের ছিদ্র বন্ধ হয়ে যায়। যেসব জায়গায় এ হোয়াইট হেডস রয়েছে, যেমন নাক, কপাল, চিবুক সেসব জায়গায় পুরু করে টুথপেস্টের প্রলেপ লাগান। শুকিয়ে গেলে খুঁটে খুঁটে তুলে ফেলুন। এরপর ভালো করে মুখ ধুয়ে ফেলুন। পরিবর্তন আপনিই বুঝতে পারবেন।

শুধু বয়সের কারণেই নয়, অতিরিক্ত দুশ্চিন্তা, পর্যাপ্ত বিশ্রামের অভাব, অনিদ্রা ইত্যাদি কারণেও অকালে ত্বকে বলিরেখা দেখা দিতে পারে। পানিতে টুথপেস্ট মিশিয়ে পাতলা করে নিন। এবার মুখ, গলায়, ঘাড়ে এটির প্রলেপ লাগান। না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। পেস্ট শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এভাবে টুথপেস্ট ব্যবহার করুন। বলিরেখার সমস্যা দূর হবে।

Comments

comments

Close
%d bloggers like this: