আজ: ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৫ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, দুপুর ১২:০২
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ, ময়মনসিংহ বিভাগ ময়মনসিংহে “প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন” প্রকল্পের তৃতীয় পর্ব সমাপ্ত

ময়মনসিংহে “প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন” প্রকল্পের তৃতীয় পর্ব সমাপ্ত


পোস্ট করেছেন: online desk2 | প্রকাশিত হয়েছে: ১৬/০৬/২০১৯ , ৮:০২ পূর্বাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ,ময়মনসিংহ বিভাগ


অনলাইন ডেস্ক

 

বিভাগীয় জেলা ময়মনসিংহে প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন প্রকল্পের( She Power Project: Sustainable Development for Women Through ICT ) তৃতীয় পর্বের প্রশিক্ষণ কার্যক্রম  সমাপ্ত হয়েছে।

জুলাই ২০১৭ থেকে জুন ২০১৯ পর্যন্ত (দুই বছর) মেয়াদী এই প্রশিক্ষণ কার্যক্রম আজ ১৬ই জুন ২০১৯ তারিখে সম্পন্ন হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এর পৃষ্ঠপোষকতায় পরিচালিত এই প্রকল্পের উদ্দেশ্য আইসিটির মাধ্যমে নারীর ক্ষমতায়নের গুরুত্ব সম্পর্কে দেশব্যাপী সচেতনতা বৃদ্ধি করা; আইসিটি ইকো-সিস্টেমে নারীদের অংশ গ্রহণ এবং সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে তাদের কর্মসংস্থান বৃদ্ধি করা;  আইসিটির মাধ্যমে নারীদের স্ব-কর্মসংস্থান এবং উদ্যোক্তা হিসাবে তৈরি করা ইত্যাদি।

প্রকল্প এলাকা হিসেবে ময়মনসিংহ সদর এলাকায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব সংস্থাপন প্রকল্পের আওতায় প্রতিষ্ঠিত শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও সরকারের অন্যান্য আইসিটি অবকাঠামোকে প্রশিক্ষণ ভেন্যু হিসেবে ব্যবহার করা হয়েছে।

প্রস্তাবিত প্রকল্পের আওতায় সর্বমোট ১০,৫০০ জন মহিলা প্রশিক্ষণার্থীদের নিম্নবর্ণিত তিনটি ক্যাটাগরিতে প্রশিক্ষণ দেওয়া হয়-  ফ্রিল্যান্সার টু ইন্ট্রোপ্রেনিওর (Freelancer to Entrepreneur) হিসেবে ৪০০০ জন, আইটি সার্ভিস প্রোভাইডার (IT Service Provider) হিসেবে ৪০০০ জন এবং উইমেন কল সেন্টার এজেন্ট(Women Call Centre Agent) হিসেবে ২৫০০ জন মহিলাকে নিয়ে সারাদেশে এই কার্যক্রম পরিচালিত হয়।

আইটি সার্ভিস প্রোভাইডার (IT Service Provider) প্রকল্পের আওতায় প্রথম এবং দ্বিতীয় ধাপে মোট চার(৪) মাস প্রশিক্ষণ এবং চার(৪) মাস হাতে কলমে প্রশিক্ষণের জন্য ইন্টার্নশীপ করার সুযোগ পায় ৪০০০ জন মহিলা।  তৃতীয় ধাপে (দ্বিতীয় ধাপে উত্তীর্ণদের ০২ সপ্তাহ উন্নত প্রশিক্ষণ) সফলভাবে  সম্পন্নকারীদের প্রকল্প থেকে ল্যাপটপ ক্রয় বাবদ এককালীন ২০,০০০ টাকা করে অনুদান প্রদান করা হয়।

এদিকে প্রকল্প সমাপ্ত হওয়ায় সকল প্রশিক্ষণার্থীদের সাথে নিয়ে কেক কেটে তা উদযাপন করা হয়। এসময় ভেন্ডর প্রতিষ্ঠান ডিসেন্ট এক্ট ইন্টারন্যাশনাল এর প্রতিনিধি, প্রকল্প কর্মকর্তা ঝরা মনি বিশ্বাস, শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা এর পরিচালক মুকুল দত্ত, প্রকল্পের প্রশিক্ষকসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

Comments

comments

Close
%d bloggers like this: