আজ: ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে শাবান, ১৪৪২ হিজরি, রাত ৪:৩৬
সর্বশেষ সংবাদ
জীবন ধারা, স্বাস্থ্য অতিরিক্ত ব্যায়াম স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

অতিরিক্ত ব্যায়াম স্বাস্থ্যের জন্য ক্ষতিকর


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৫/০৬/২০১৯ , ৭:১৫ পূর্বাহ্ণ | বিভাগ: জীবন ধারা,স্বাস্থ্য


অতিরিক্ত ব্যায়াম কিংবা দ্রুত দৌড় সুস্থ থাকার বদলে মৃত্যুর কারণ হতে পারে। আমেরিকান কলেজ অব কার্ডিওলজিতে প্রকাশিত একটি নিবন্ধে এমন কথাই বলা হয়েছে!

এক হাজার ৯৮ জন দৌড়বিদের ওপর গবেষণা করে দেখা গেছে, যেসব দৌড়বিদ প্রচণ্ড গতিতে দৌড়ান, আর যারা কোনো রকমের শারীরিক পরিশ্রম ছাড়াই বেঁচে থাকেন, তাদের উভয়েরই মৃত্যুর হার এক। এ ছাড়া সপ্তাহে তিনবারের বেশি কখনোই দৌড়ানো উচিত না বলে জানানো হয়েছে। ২৮ জন দৌড়বিদ ও ১২৮ জন সাধারণ মানুষের মৃত্যুর ঘটনা পর্যালোচনা করে দেখা গেছে, দৌড়বিদরা অপেক্ষাকৃত কম বয়সে মারা গেছেন।

ডেনমার্কের কোপেনহেগেন ফ্রেডরিকসবার্গ হসপিটালের সিটি হার্ট স্টাডির গবেষক পিটার স্কনর বলেছেন, দীর্ঘসময় ধরে অতিরিক্ত মাত্রায় ব্যায়াম করলে তা মানুষের হৃদযন্ত্রের ক্রিয়ার ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। তাই সুস্বাস্থ্য পাওয়ার জন্য ব্যায়ামের একটা নির্দিষ্ট সীমা থাকা উচিত।

পিটার স্কনর আরো বলেন, যদি কেউ মৃত্যুঝুঁকি কমাতে এবং আয়ু বাড়াতে ব্যায়াম করতে চান তাহলে সপ্তাহে অল্প সময়ের জন্য দৌড়াতে পারেন। কেননা যেকোনো ধরনের ব্যায়ামই বেশিমাত্রায় করলে তা ক্ষতির কারণ হতে পারে।

তাই একেবারে কোনো পরিশ্রম না করা কিংবা অতিরিক্ত ব্যায়াম বা দৌড়ের চেয়ে অল্প ও পরিমিত পরিমাণে দৌড়ের ওপর জোর দিচ্ছেন গবেষকরা। কেননা এতেই ভালো ফল পাওয়া যাবে।

Comments

comments

Close
%d bloggers like this: