আজ: ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, বিকাল ৫:৩৫
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রধান সংবাদ প্রথম ধাপের উপজেলা পরিষদের নির্বাচন আজ

প্রথম ধাপের উপজেলা পরিষদের নির্বাচন আজ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/০৩/২০১৯ , ১২:০৩ পূর্বাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রধান সংবাদ


পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১২ জেলার ৭৮টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আজ রোববার। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। এই নির্বাচন কোথাও অনিয়ম হলে তাৎক্ষণিকভাবে ভোটগ্রহণ বন্ধ করতে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এই নির্বাচন উপলক্ষে রোববার সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে শুক্রবার মধ্যরাত থেকে শেষ হয়েছে সব ধরনের নির্বাচনী প্রচারণা। সব কেন্দ্রে ভোট গ্রহণের মালামাল পৌঁছে গেছে বলেও জানিয়েছে ইসি।

এবারই প্রথম উপজেলা পরিষদে দলীয় প্রতীকে নির্বাচন হচ্ছে। প্রথম ধাপে ৮৭টি উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও ভোট হচ্ছে ৭৮টি উপজেলায়। আদালতের আদেশে তিনটি ও নির্বাচন কমিশন তিনটি উপজেলার ভোটগ্রহণ স্থগিত করেছে। এছাড়া তিনটি উপজেলার সব পদে একক প্রার্থী থাকায় সেখানে ভোটের প্রয়োজন পড়বে না। সুতরাং রোববার ৭৮টি উপজেলায় ভোট হবে বলে জানান ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান।

গতকাল শনিবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে মো. মোখলেছুর রহমান বলেন, যদি কোথাও কোনো রকম অনিয়ম দেখা যায়। তাহলে তাৎক্ষণিকভাবে সেই কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়া হবে। ইতিমধ্যে এ বিষয়ে কমিশন সংশ্লিষ্টদের কড়া নির্দেশ দিয়েছে। আমরা মনে করি উপজেলা নির্বাচন হচ্ছে একটি স্থানীয় নির্বাচন। প্রার্থীরা যথেষ্ট তৎপর থাকেন। তারা সেভাবে প্রচার করেছেন, ক্যাম্পেইন করেছেন। এবং আমরা মনে করি উপজেলা নির্বাচনে ভোটারের উপস্থিতির হার অনেক বেশি হবে, এটা আমার ধারণা।

ঢাকা সিটি নির্বাচনের চেয়ে বেশি ভোটার উপস্থিতি হবে আশা প্রকাশ করে অতিরিক্ত সচিব বলেন, উপজেলা নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা দায়িত্বে অবহেলা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এই ব্যাপারে কমিশন খুবই কঠোর অবস্থানে রয়েছে।

শুক্রবার তিন উপজেলার ভোট বন্ধ করার বিষয়ে মোখলেছুর রহমান বলেন, কমিশন মনে করেছে যে, এখানে সুষ্ঠুভাবে নির্বাচন এ পর্যায়ে সম্ভব নয়। পরবর্তীতে এ উপজেলার নির্বাচন অনুষ্ঠান করা হবে।

৭৮ উপজেলার মোট ভোটার ও প্রার্থী

এসব উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। মোট ভোটকেন্দ্র ৫ হাজার ৮৪৭টি। চেয়ারম্যান পদে ২০৭ জন, ভাইস চেয়ারম্যান ৩৮৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৮ জন

প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৮ জন। এরমধ্যে চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ছয়জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাতজন রয়েছেন।

ভোট কেন্দ্র ও নির্বাচনী এলাকার নিরাপত্তা

প্রতি ভোট কেন্দ্রের নিরাপত্তার জন্যেএকজন করে পুলিশ কর্মকর্তাসহ পুলিশ ও আনসারের ১৫ থেকে ১৬ জন সদস্য ভোট গ্রহণের আগে ও পরে মোট পাঁচ দিন মোতায়েন থাকবে। প্রয়োজনে এই সংখ্যা আরো বাড়ানো হবে। নির্বাচনী এলাকাগুলোর শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে পুলিশ, এপিবিএন, আনসার, র‌্যাব, কোস্ট গার্ড ও বিজিবির মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স মোতায়েন থাকবে।

আচরণবিধি লঙ্ঘন ও নির্বাচনী অপরাধের বিচার

আচরণবিধি লঙ্ঘনসহ বিভিন্ন নির্বাচনী অপরাধের বিচারের জন্য প্রতি উপজেলায় একজন করে নির্বাহী হাকিম নিয়োগ করা হয়েছে। এর পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষা ও অপরাধ দমনে প্রতি তিন ইউনিয়নের জন্য একজন করে নির্বাহী হাকিম পাঁচদিনের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। এ ছাড়াও তাৎক্ষণিক বিচার করার জন্য ভোটগ্রহণের পরের দিন পর্যন্ত প্রতি উপজেলায় একজন করে বিচারিক হাকিম নিয়োগ করা হয়েছে।

প্রথম ধাপে ৯ উপজেলায় ভোট হচ্ছে না

প্রথম ধাপের ৮৭টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও নির্বাচন হচ্ছে ৭৮টি উপজেলায়। নির্বাচন কমিশন ও আদালত কর্তৃক ছয়টি উপজেলার ভোট স্থগিত করা হয়েছে। সংসদ সদস্যদের প্রভাব বিস্তারকে কেন্দ্র করে লালমনিরহাট জেলার আদিতমারী, নেত্রকোণা জেলার পূর্বধলা ও সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার নির্বাচন স্থগিত করে ইসি। রাজশাহী জেলার পবা উপজেলা, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা ও সিরাজগঞ্জের উল্লাপাড়ার নির্বাচন আদালত কর্তৃক স্থগিত করা হয়েছে। এ ছাড়াও জামালপুর জেলার মেলান্দহ ও মাদারগঞ্জ এবং নাটোর জেলার সদর উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এই তিন উপজেলা নির্বাচন হচ্ছে না। আদালতের স্থগিতাদেশ থাকায় কাল নীলফামারীর সদর ও জলঢাকা উপজেলা পরিষদে চেয়ারম্যান পদেও নির্বাচন হচ্ছে না।

নয় সংসদ সদস্যকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ

উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন ও প্রভাব খাটানোর অভিযোগে নয়জন সংসদ সদস্যকে সংসদীয় এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে ইসি। এরা হলেন, নাটোর-৪ আসনের সাংসদ আওয়ামী লীগের আব্দুল কুদ্দুস, নেত্রকোণা-৫ আসনের সাংসদ ওয়ারেসাত হোসেন বেলাল, রাজশাহী-১ আসনের সাংসদ ওমর ফারুক চৌধুরী, সুনামগঞ্জ-২ আসনের জয়া সেন গুপ্তা, কুড়িগ্রাম-৩ আসনের এম এ মতিন, হবিগঞ্জ-৩ আসনের মো. আবু জাহির, কুড়িগ্রাম-১ আসনের আছলাম হোসেন সওদাগর, সুনামগঞ্জ-১ আসনের মোয়াজ্জেম হোসেন রতন ও লালমনিরহাট-১ আসনের মোতাহার হোসেন।

ওসি ও মন্ত্রীর এপিএসের বিরুদ্ধে মামলা করবে ইসি

উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন ও প্রভাব খাটানোর অভিযোগে লালমনিরহাটের পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহার করে তার বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। এ ছাড়াও উপজেলা নির্বাচনে পছন্দের প্রার্থীর পক্ষে নির্বাচনে প্রভাব বিস্তার করার অভিযোগে ইসি সমাজকল্যাণ মন্ত্রীর এপিএসের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে।

রংপুর বিভাগের ২৩ উপজেলায় ভোট

রংপুর বিভাগের পঞ্চগড় জেলার সদর উপজেলা, আটোয়ারী, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া উপজেলা; নীলফামারী জেলার সদর, ডোমার, ডিমলা, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ উপজেলা; লালমনিরহাট জেলার সদর, পাটগ্রাম, হাতীবান্ধা ও কালীগঞ্জ উপজেলা; কুড়িগ্রাম জেলার সদর, ভুরুঙ্গামারী, উলিপুর, নাগেশ্বরী, রাজারহাট, রাজিবপুর, চিলমারী ও রৌমারী উপজেলায় রোববার ভোট নেওয়া হবে।

ময়মনসিংহ বিভাগের ১৩ উপজেলায় ভোট

জামালপুর জেলার সদর, সরিষাবাড়ী, ইসলামপুর, বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলা; নেত্রকোণা জেলার সদর, বারহাট্টা, দুর্গাপুর, খালিয়াজুরী, মোহনগঞ্জ, কেন্দুয়া, কলমাকান্দা ও মদন উপজেলায় ভোটগ্রহণ রোববার।

সিলেট বিভাগের ১৭ উপজেলায় ভোট

সুনামগঞ্জ জেলার সদর, ছাতক, দোয়ারাবাজার, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর ও তাহিরপুর উপজেলা; হবিগঞ্জ জেলার সদর, বাহুবল, মাধবপুর, চুনারুঘাট, লাখাই, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ ও বানিয়াচং উপজেলায় ভোট নেওয়া হবে রোববার।

রাজশাহী বিভাগের ২৫ উপজেলায় ভোট

সিরাজগঞ্জ জেলার সদর, বেলকুচি, চৌহালী, কাজীপুর, রায়গঞ্জ, শাহজাদপুর ও তাড়াশ উপজেলা; জয়পুরহাট জেলার সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল উপজেলা; নাটোর জেলার বাগাতিপাড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া; রাজশাহী জেলার তানোর, গোদাগাড়ী, মোহনপুর, বাগমারা, পুঠিয়া, দুর্গাপুর, চারঘাট ও বাঘা উপজেলায় রোববার ভোট নেওয়া হবে।

Comments

comments

Close
%d bloggers like this: