আজ: ২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, বিকাল ৫:০৭
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ সাতক্ষীরায় আন্তর্জাতিক নারী দিবসে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

সাতক্ষীরায় আন্তর্জাতিক নারী দিবসে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৮/০৩/২০১৯ , ৩:৩৭ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


এম সাইফুল্লাহ, সাতক্ষীরা:  ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’
এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় আন্তর্জাতিক নারী দিবস-২০১৯ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (০৮ মার্চ) সকালে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর এর আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এসে আলোচনা সভায় মিলিত হয়।
আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. বদিউজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘নারী মুক্তির আন্দোলন একটি রাজনৈতিক আন্দোলন। নারী মুক্তি তখনই সম্ভব যখন রাষ্ট্রীয় দর্শন নারীর পক্ষে থাকে। ‘বৃটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে সকল আন্দোলন সংগ্রামে সামনের কাতারে থেকে নারীরা লড়াই করেছে।
ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে সকল ক্ষেত্রেই নারীরা লড়াই করেছেন আজও লড়ে যাচ্ছেন। সমাজতান্ত্রিক-বৈষম্যহীন-শোষণমুক্ত সমাজ বিনির্মাণ ছাড়া নারীর পূর্ণ মুক্তি সম্ভব না। স্বাধীনতার পর থেকে সকল বাধা পেরিয়ে নারীরা আজ অনেক এগিয়ে যাচ্ছে।
বর্তমানে আমাদের দেশের প্রধানমন্ত্রী, বিভিন্ন দপ্তরের মন্ত্রী, স্পিকারসহ অনেকেই নারী। তারা তাদের যোগ্যতায় সফলতার স্বাক্ষর রেখেছেন। সময়ের ব্যবধানে নারীদের নিয়ে এখন আর চিন্তা করতে হয় না। এখন প্রমাণিত হয়েছে নারীরা সবই পারে। নারীদের সামনে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।’
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি, সিনিয়র সহকারি পুলিশ সুপার হুমায়ুন কবির, সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদ, এলজিইডি’র প্রধান নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত  কুন্ডু, সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সভাপতি প্রফেসর ড. দিলারা বেগম, অধ্যক্ষ আব্দুল হামিদ, পৌর কাউন্সিলর ফারহা দীবা খান সাথী, অনিমা রানী মন্ডল, জেলা পরিষদের সদস্য এ্যাড. শাহনওয়াজ পারভীন মিলি, মাহফুজা রুবি, সুশীলন এনজিও’র জি.এম মনিুরুজ্জামান, সাতক্ষীরা টিআইবির এরিয়া ম্যানেজার আবুল ফজল মো. আহাদ, নারী নেত্রী জ্যোস্না দত্ত, মরিয়ম মান্নান, খুরশীদ জাহান শিলা প্রমুখ।
অনুষ্ঠানের সহযোগীতায় ছিল ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ, সচেতন নাগরিক কমিটি (সনাক), স্বদেশ, বরসা, ওয়ার্ল্ড ভিশন সাতক্ষীরা এডিপি, বাংলাদেশ মহিলা পরিষদ, অগ্রগতি সংস্থা, সাতক্ষীরা পৌরসভা, লাইট হাউজ, প্রথম আলো বন্ধুসভা, এটিএন বাংলা, ব্র্যাক, উত্তরণ, সুশীলনসহ বিভিন্ন এনজিও সংগঠন।
আন্তর্জাতিক নারী দিবস-২০১৯ উপলক্ষে উন্নয়ন মেলায় ১২টি স্টল স্থান পেয়েছে। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন স্বদেশ এনজিও’র এর পরিচালক মাধব দত্ত ফাতেমা জোহরা  ।

Comments

comments

Close
%d bloggers like this: