আজ: ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, রাত ১১:১৭
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে হুয়াওয়ের মামলা

যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে হুয়াওয়ের মামলা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৭/০৩/২০১৯ , ১০:৪২ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


যুক্তরাষ্ট্রের সরকারি প্রতিষ্ঠানে হুয়াওয়ের পণ্য ব্যবহার নিষিদ্ধ করার অভিযোগে যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে মামলা করেছে কোম্পানিটি। আজ বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে হুয়াওয়ে বলেছে, ‘মার্কিন কংগ্রেস তাদের নিষেধাজ্ঞাকে সমর্থন করে এমন কোনো প্রমাণ দেখাতে ব্যর্থ হয়েছে।’হুয়াওয়ের পণ্য দেশের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকি তৈরি করতে পারে এমন উদ্বেগ থেকে সরকারি সংস্থাগুলোর ওপর কোম্পানিটির পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। হুয়াওয়েকে এড়িয়ে চলতে মিত্র দেশগুলোকেও প্ররোচিত করছে তারা।কয়েক মাসব্যাপী পুঙ্খানুপুঙ্খ আন্তর্জাতিক তদন্তের মধ্য দিয়ে যাওয়ার পর চীনা টেলিকম কোম্পানিটি যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে এ আইনি পদক্ষেপ নিল।
হুয়াওয়ের রোটাটিং চেয়ারম্যান গুও পিং বলেন, মার্কিন কংগ্রেস বারবারই যে অভিযোগের ভিত্তিতে হুয়াওয়ে পণ্য ব্যবহারের ওপর বিধিনিষেধ আরোপ করেছে, তার সপক্ষে প্রমাণ তুলে ধরতে ব্যর্থ হয়েছে। আমরা সঠিক এবং শেষ পদক্ষেপ হিসেবে এই আইনি ব্যবস্থা নিতে বাধ্য হচ্ছি।গুও পিং বলেন, এই নিষেধাজ্ঞা কেবল বেআইনিই নয়, বরং হুয়াওয়েকে বৈধ প্রতিযোগিতা থেকে দূরে সরানোর চেষ্টা করে মার্কিন ভোক্তাদেরই ক্ষতিগ্রস্ত করা হচ্ছে।
এদিকে যুক্তরাষ্ট্রের অনুরোধে গত বছর ভ্যাঙ্কুভার বিমানবন্দর থেকে গ্রেফতার করায় কানাডার বিরুদ্ধে মামলা করেছেন চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা মেং ওয়ানঝু। ওই ঘটনার জন্য মেং কানাডা সরকারের বিরুদ্ধে নাগরিক অধিকার লঙ্ঘনের অভিযোগ এনেছেন।

Comments

comments

Close
%d bloggers like this: