আজ: ১৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪২ হিজরি, রাত ১১:১২
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ, বিভাগীয় সংবাদ, সিলেট বিভাগ ‘কমলগঞ্জের ভাষা উৎসব’ অনুষ্ঠিত

‘কমলগঞ্জের ভাষা উৎসব’ অনুষ্ঠিত


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০২/০৩/২০১৯ , ৫:৫৮ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ,বিভাগীয় সংবাদ,সিলেট বিভাগ


মোঃ সাহাবুদ্দিন, কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধিঃ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় বর্ণাঢ্য আয়োজনে কমলগঞ্জের ভাষা উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২ মার্চ) সকাল ১১টায় উপজেলা প্রশাসন এবং সাহিত্য ও সংস্কৃতি পরিষদ যৌথ আয়োজন র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি কমলগঞ্জের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়।

এরপর কমলগঞ্জের ভাষা-বৈচিত্র্য এবং ভাষাসংগ্রামী ‘মো. ইলিয়াসের জীবন ও কর্ম’ গ্রন্থের মোড়ক উন্মোচন এবং ভাষা তাত্ত্বিক আলোচনা ও নৃ-গোষ্ঠী পরিবেশনা অনুষ্ঠিত হয়েছে।

কমলগঞ্জ জেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আশেকুল হকের সভাপতিত্বে ও সাহিত্য, সংস্কৃতি পরিষদের যুগ্ম আহবায়ক অধ্যাপক শাহজাহান মানিকের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সরকারি অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মো. আবদুস শহীদ এমপি।

এসময় তিনি বলেন, কমলগঞ্জ উপজেলায় বেশ কয়েকটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং চা বাগানে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র জাতিগোষ্ঠীর বসবাস রয়েছে।সমতলের অন্য কোন উপজেলায় এতো ক্ষুদ্র নৃ -গোষ্ঠীর বসবাস বিরল। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উন্নয়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কমলগঞ্জ সাহিত্য, সংস্কৃতি পরিষদের আহবায়ক আহমদ সিরাজ। অনুভূতি ব্যক্ত করে বক্তব্যে রাখেন, কমলগঞ্জ সরকারী গণ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ কামরুজ্জামান মিঞা, সূজা মেমোরিয়াল কলেজের অধ্যক্ষ মুর্শেদুর রহমান, আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজের অধ্যক্ষ হেলাল উদ্দিন, অধ্যাপক অভিনাশ আচার্য।

এসময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম ওয়াসার প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য অধ্যাপক রফিকুর রহমান, কমলগঞ্জ থানার ওসি মোঃ আরিফুর রহমান, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উপ পরিচালক নাজমুন নাহার, লেখক ও ভাষাবিজ্ঞানী ড. সেলু বাসিত, কবি ও গবেষক প্রফেসর নৃপেন্দ্রলাল দাশ, লেখক ও গবেষক রসময় মোহান্ত, ড. শোয়াইব জিবরান, ড. রণজিত সিংহ, কবি ও কথাসাহিত্যিক আকমল হোসেন নিপু, লেখক ও গবেষক পাভেল পার্থ ও হামোম সানাতন প্রমুখ।

বিকাল ৫ টা পর্যন্ত নৃ-গোষ্ঠীর পরিবেশনা অনুষ্ঠিত হয়।

Comments

comments

Close
%d bloggers like this: