আজ: ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৪২ হিজরি, রাত ৩:৫৮
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রধান সংবাদ আজ থেকে দুই মাসের জন্য ইলিশ ধরা বন্ধ

আজ থেকে দুই মাসের জন্য ইলিশ ধরা বন্ধ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০১/০৩/২০১৯ , ১২:০৪ পূর্বাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রধান সংবাদ


জাটকা রক্ষায় আজ  ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীতে দুই মাস সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। ইলিশ রক্ষায় জাটকা নিধন প্রতিরোধ কর্মসূচির আওতায় সরকারের মৎস্য মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

এই কর্মসূচির আওতায় ২০০৬ সাল থেকে ইলিশের অভয়াশ্রম ঘোষণা করে চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চর আলেক্সান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার নদীতে দুই মাস জাটকা রক্ষা কর্মসূচি পালিত হচ্ছে। এর মধ্যে চাঁদপুরের নদী সীমানা হচ্ছে মতলব উত্তরের ষাটনল থেকে হাইমচরের চরভৈরবী পর্যন্ত ৬০ কিলোমিটার এলাকা।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, চাঁদপুরে মেঘনা নদীতে মাছ ধরার কাজে নিয়োজিত আছে ৫১ হাজার ১৯০ জন জেলে। এসব জেলেদের ৪ মাস ৪০ কেজি করে চাল দেওয়া হবে। এ ছাড়া এ বছর মাছ ধরায় নিষেধাজ্ঞা চলাকালে চাঁদপুরের এক হাজার জেলেকে বিকল্প কর্মসংস্থান হিসেবে রিকশা, ভ্যান, হাঁস-মুরগি ও সেলাই মেশিন প্রদান করা হবে।

চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান বলেন, জাটকা রক্ষায় এবার জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হবে। এ সময় ভ্রাম্যমাণ আদালত ছাড়াও প্রয়োজনে র্যাব, বিজিবি ও নৌবাহিনী মোতায়েন করা হবে। নিষেধাজ্ঞা অমান্য করলে জেলেদের ৫ হাজার থেকে ১০ হাজার টাকা জরিমানা, কারাদণ্ডসহ জাল পুড়িয়ে দেওয়া হবে।

Comments

comments

Close
%d bloggers like this: