আজ: ২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, বিকাল ৩:০১
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক, উপমহাদেশ ভারতীয় পাইলটকে ফেরত দিচ্ছে পাকিস্তান

ভারতীয় পাইলটকে ফেরত দিচ্ছে পাকিস্তান


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৮/০২/২০১৯ , ৭:০৫ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক,উপমহাদেশ


ভারত-পাকিস্তান যুদ্ধের শঙ্কার মধ্যে কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে বিমান হামলা চালানোর সময় পাকিস্তানের হাতে আটক ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দনকে ফিরিয়ে দেয়ার ঘোষণা দিয়েছে পাকিস্তান। আগামীকাল শুক্রবার পাইলট অভিনন্দনকে ফেরত দেয় হতে পারে।

বার্তা সংস্থা এএফপি জানায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বৃহস্পতিবার পার্লামেন্টের এক যৌথ অধিবেশনে একথা জানান। শুক্রবারই তাকে ভারতের হাতে তুলে দেয়ার কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘শান্তি প্রচেষ্টার নমুনাস্বরূপ আমরা কালই আটক পাইলটকে ছেড়ে দিচ্ছি।’

তিনি বলেন, ‘আমি ঘোষণা করছি যে, আলোচনার পথ উন্মুক্ত করার প্রথম পদক্ষেপ হিসেবে আগামীকাল পাকিস্তানের জিম্মায় থাকা ভারতীয় বিমান বাহিনীর কর্মকর্তাকে ছেড়ে দেয়া হবে।’

প্রধানমন্ত্রী ইমরান খানের এই ঘোষণাকে প্রায় সর্বসম্মতভাবে পার্লামেন্টে স্বাগত জানানো হয়।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলায় অন্তত ৪০ জন নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহম্মদ এ হামলার দায় স্বীকার করে। তবে পাকিস্তান সরকার এ ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করে আসছে।

এরই মধ্যে পুলওয়ামা হামলার জবাব দিতেগত মঙ্গলবার ভোরে পাকিস্তানের ভেতরে বিমান হামলা চালায় ভারত। সেখানে ভারতীয় বিমান বাহিনীর অভিযানে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি ভারতের। তবে পাকিস্তান এই দাবিও প্রত্যাখ্যান করে।

দুই দেশের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে বুধবার ভারতের পক্ষ থেকে পাকিস্তানের একটি এবং পাকিস্তানের পক্ষ থেকে ভারতের দুটি বিমান ভূপাতিত করার দাবি করা হয়।

এরপর প্রথমে ভারতের দুজন পাইলট এবং তার কয়েক ঘণ্টার মধ্যে একজন পাইলটকে আটকের কথা জানায় পাকিস্তানের সেনাবাহিনী। বুধবার পাকিস্তানের প্রকাশ করা একটি ভিডিওতে পাইলট অভিনন্দনকে রক্তাক্ত অবস্থায় দেখা গেলেও পরের ভিডিওতে তাকে স্বাভাবিক অবস্থায় চা পান করতে দেখা যায়।

এরপর ভারত-পাকিস্তান টানটান উত্তেজনার মধ্যেই বৃহস্পতিবার ভারতীয় পাইলটকে ফেরত দেয়ার ঘোষণা দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

Comments

comments

Close
%d bloggers like this: