আজ: ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, রাত ৯:৩৮
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ, প্রধান সংবাদ চাঁদপুরে পদ্মা-মেঘনায় ২ মাস মাছ আহরণ নিষিদ্ধ

চাঁদপুরে পদ্মা-মেঘনায় ২ মাস মাছ আহরণ নিষিদ্ধ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৮/০২/২০১৯ , ১:০২ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ,প্রধান সংবাদ


চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় ইলিশের পোনা জাটকা সংরক্ষণের জন্য ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস ইলিশসহ সব ধরণের মাছ আহরণ নিষিদ্ধ করেছে সরকার।

জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত ৯০ কিলোমিটার এবং চরভৈরবী থেকে লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার চরআলেকজেন্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার অভয়াশ্রম এলাকা নির্ধারণ করেছে সরকার।

ইলিশের পোনা জাটকা এই দুই মাস বেড়ে ওঠার জন্য এবং ইলিশের উৎপাদন বৃদ্ধিতে সরকার এই উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে দুই মাসের অভয়াশ্রম অভিযান সফল করার জন্য চাঁদপুর জেলা টাস্কফোর্স বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি বলেন, জেলার মতলব উত্তর, মতলব দক্ষিণ, চাঁদপুর সদর ও হাইমচর উপজেলায় তালিকাভুক্ত ৫১ হাজার ১৯০ জন জেলে রয়েছে। এসব জেলেকে জাটকা নিধন থেকে বিরত থাকার জন্য সচেতন করা হবে। নদী উপকূলীয় এলাকায় সচেতনতামূলক সভা, লিফলেট বিতরণ, মাইকিং ও মৎস্য আড়ৎগুলোর সামনে ব্যানার সাঁটানো হবে।

তিনি আরো বলেন, জেলা কার্যালয় থেকে উপজেলা মৎস্য কর্মকর্তাদের কার্যক্রম বাস্তবায়ন করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। সবার সহযোগিতা থাকলে জাতীয় সম্পদ ইলিশ রক্ষা অভিযান সফলভাবে বাস্তবায়ন হবে।

Comments

comments

Close