আজ: ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬শে রমজান, ১৪৪২ হিজরি, সকাল ১০:২৩
সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ, শিক্ষাঙ্গন ডাকসু নির্বাচনে ২৩৭ প্রার্থীর মনোনয়নপত্র জমা

ডাকসু নির্বাচনে ২৩৭ প্রার্থীর মনোনয়নপত্র জমা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৬/০২/২০১৯ , ৮:১৭ অপরাহ্ণ | বিভাগ: প্রধান সংবাদ,শিক্ষাঙ্গন


ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ২৩৭ জন প্রার্থী। ২৫ পদের বিপরীতে এ মনোনয়নপত্র জমা পড়েছে।

হল সংসদে ১৩ পদে ১৮টি হলে মোট ৫৯৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। যাচাই-বাছাই শেষে আগামী ৩ মার্চ মনোনয়নপত্রের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। এর আগে গত ১৯ ফেব্রুয়ারি থেকে মনোনয়ন বিতরণ শুরু হয়। বিনা ফি’তে এ মনোনয়ন সংগ্রহের সুযোগ ছিল।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) মনোনয়নপত্র জমা দেওয়ার সময়সীমা শেষে ডাকসুর প্রধান রিটার্নিং কর্মকর্তা এসএম মাহফুজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘এখন পর্যন্ত ডাকসুর বিভিন্ন পদে ২৩৭ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। একই সঙ্গে ১৮টি হলের বিভিন্ন পদে ৫৯৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে কোন পদে কতজন প্রার্থিতা করবেন সেই হিসাব হাতে আসেনি। পরে জানানো হবে। যাচাই-বাছাই শেষে আগামী ৩ মার্চ চূড়ান্ত প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে।’

এদিকে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক ছাত্র সংগঠন ও অধিকার আদায়ের প্ল্যাটফর্ম মিলিয়ে মোট আটটি প্যানেল নির্বাচনে অংশ নিচ্ছে। এর মধ্যে রয়েছে– বাংলাদেশ ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, বাম ছাত্রসংগঠনগুলোর মোর্চা ‘প্রগতিশীল ছাত্রজোট’, কোটা সংস্কার আন্দোলনের নেতারা, বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) আম্বিয়া অংশ, জাসদ ছাত্রলীগের ইনু অংশ, বাংলাদেশ ছাত্র মৈত্রী, রাজনৈতিক সংগঠনগুলোর বাইরে সাধারণ শিক্ষার্থীদের জোট ‘স্বতন্ত্র জোট’।

এর বাইরেও স্বতন্ত্রভাবে ডাকসুর সাধারণ সম্পাদক পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি এএমআর আসিফুর রহমান। বাকি প্যানেলগুলোর প্রথম তিনটি পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন– বাংলাদেশ ছাত্রলীগের প্যানেলে সহ-সভাপতি হিসেবে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক পদে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, সহ-সাধারণ সম্পাদক পদে লড়ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। ছাত্রলীগের তিনজনই আইন বিভাগের শিক্ষার্থী। তবে এর মধ্যে গোলাম রাব্বানী অপরাধবিজ্ঞান বিভাগের এমফিল পর্যায়ে অধ্যয়নরত রয়েছেন।

জাতীয়তাবাদী ছাত্রদলের প্যানেলে সহ-সভাপতি পদে লড়ছেন মোস্তাফিজুর রহমান। তিনি সমাজবিজ্ঞান বিভাগ থেকে পড়াশোনা শেষ করলেও বর্তমানে লোক প্রশাসন বিভাগে মাস্টার্স করছেন। এছাড়াও সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সমাজবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী আনিসুর রহমান খন্দকার। সহ-সাধারণ সম্পাদক পদে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী খোরশেদ আলম সোহেল। ‘প্রগতিশীল ছাত্রজোট’ প্যানেলে সহ-সভাপতি পদে লড়ছেন লিটন নন্দী। তিনি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে গভর্নেন্স স্টাডিজ কোর্সে অধ্যয়নরত।

এছাড়াও সাধারণ সম্পাদক পদে লড়ছেন চারুকলা অনুষদের শিল্পকলার ইতিহাস বিভাগের শিক্ষার্থী ফয়সাল মাহমুদ ও সহ-সাধারণ সম্পাদক পদে নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাদিকুল ইসলাম সাদিক। কোটা সংস্কার আন্দোলনের নেতাদের স্বতন্ত্র প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন সহ-সভাপতি পদে ইংরেজি বিভাগের শিক্ষার্থী নুরুল হক নূর, সাধারণ সম্পাদক পদে ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থী রাশেদ খান ও সহ-সাধারণ সম্পাদক দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী ফারুক হাসান।

জাসদ ছাত্রলীগের ইনু অংশের প্যানেলে রয়েছেন সহ-সভাপতি পদে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী রাকিবুল ইসলাম তুষার, সাধারণ সম্পাদক পদে বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী শাফিকা রহমান শৈলী ও সহ-সাধারণ সম্পাদক পদে লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী জহুরুল ইসলাম। জাসদ ছাত্রলীগের আম্বিয়া অংশের প্যানেলে সহ-সভাপতি পদে যোগাযোগ বৈকল্য বিভাগের শিক্ষার্থী নাঈম হাসান, সাধারণ সম্পাদক পদে যোগাযোগ বৈকল্য বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার রহমান বিজয় ও সহ-সাধারণ সম্পাদক পদে আশরাফুল আলম ফাহিম নির্বাচনে অংশ নিচ্ছেন।

Comments

comments

Close
%d bloggers like this: