আজ: ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে রজব, ১৪৪২ হিজরি, সকাল ৯:০৫
সর্বশেষ সংবাদ
শিক্ষাঙ্গন ডাকসু নির্বাচনে হলের বাইরে ভোটকেন্দ্রের দাবিতে ছাত্রদলের বিক্ষোভ

ডাকসু নির্বাচনে হলের বাইরে ভোটকেন্দ্রের দাবিতে ছাত্রদলের বিক্ষোভ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৪/০২/২০১৯ , ১:০০ অপরাহ্ণ | বিভাগ: শিক্ষাঙ্গন


ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের কেন্দ্র হলের বাইরে একাডেমিক ভবনে স্থাপনসহ সাত দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল।

রোববার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে একটি মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করেন সংগঠনটির নেতাকর্মীরা।

পরে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি কার্যালয়ের সামনে জড়ো হন তারা। এ সময় তারা ডাকসু নির্বাচনের কেন্দ্র হলের বাইরে একাডেমিক ভবনে স্থাপনসহ সাত দফা দাবিতে বিক্ষোভ করতে থাকেন।

নির্বাচনের আলোচনা শুরু হওয়ার পর থেকে বেশিরভাগ ছাত্র সংগঠন হলের বাইরে ভোটকেন্দ্র করার দাবি জানাচ্ছে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবরই তা উপেক্ষা করেছে।

এর আগে ১৮ ফেব্রুয়ারি ডাকসু ও হল সংসদ নির্বাচনের কেন্দ্র হলের বাইরে করার দাবিতে ভিসি কার্যালয় ঘেরাও করে প্রগতিশীল ছাত্রজোট।

ঘোষিত তফসিল অনুযায়ী, ডাকসু নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১১ মার্চ। প্রায় দুই যুগ পর ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ডাকসুর ২৫টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ১১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নিজ নিজ হলে এ ভোটগ্রহণ হবে।

উল্লেখ্য, ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার তিন বছরের মাথায় ১৯২৪ সালে ডাকসুর প্রথম কার্যক্রম শুরু। বাংলাদেশের স্বাধীনতার আগ পর্যন্ত প্রায় নিয়মিতই ডাকসুর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সর্বশেষ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯০ সালে। ৬ জুলাইয়ের ওই নির্বাচনে বিএনপির অঙ্গসংগঠন ছাত্রদলের আমানউল্লাহ আমান ভিপি ও খায়রুল কবির খোকন জিএস নির্বাচিত হন।

Comments

comments

Close
%d bloggers like this: