আজ: ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই রজব, ১৪৪২ হিজরি, সকাল ৯:১১
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক ভেনিজুয়েলায় ত্রাণ নিয়ে সংঘর্ষে নিহত ২

ভেনিজুয়েলায় ত্রাণ নিয়ে সংঘর্ষে নিহত ২


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৪/০২/২০১৯ , ১২:১২ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


ভেনিজুয়েলায় মানবিক ত্রাণ গ্রহণ করা নিয়ে ক্ষমতাসীন বাহিনীর সঙ্গে বিরোধীপক্ষের রক্তক্ষয়ী সহিংসতায় দুজন নিহত হয়েছে। বিভিন্ন সীমান্ত ক্রসিংয়ে এ সংঘর্ষে আরও ৩ শতাধিক বিক্ষোভকারী আহত হয়।শনিবার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিক্ষোভকারী বাহিনীর ওপর গুলি চালায়। মাদুরোপন্থীরা ত্রাণবাহী ট্রাকগুলোয় আগুন ধরিয়ে দেয়।

মাদুরোর অবরোধ সত্ত্বেও বিরোধীদলীয় নেতা জুয়ান গুয়াইদো কলম্বিয়া ও ব্রাজিল সীমান্তে খাবার ও অন্যান্য ত্রাণ সহায়তা গ্রহণের করতে দিন হিসেবে শনিবারকে নির্ধারণ করেন।ক্যারিবিয়ান দ্বীপ কুরাকাওয়েও ত্রাণ আটকে দেয়া হয়েছে। এই মানবিক ত্রাণ সহায়তা নিয়ে মাদুরো ও ভেনিজুয়েলার জাতীয় পরিষদের নেতা গুয়াইদোর (৩৫) মধ্যে তীব্র মতাবিরোধ ও উত্তেজনা চলছে। এ ত্রাণের সিংহভাগই যুক্তরাষ্ট্র জোগান দিয়েছে।উল্লেখ্য, এক মাস আগে গুয়াইদো নিজেকে অন্তর্র্বতীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন।মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পেও বলেন, যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার বিরুদ্ধে ‘ব্যবস্থা নেবে।’তিনি মাদুরোর সৈন্যদের ‘ঠগ’ অভিহিত করে এই সহিংসতার তীব্র নিন্দা জানান।
ভেনিজুয়েলায় মানবিক সংকট চরম আকার ধারণ করেছে। দীর্ঘমেয়াদি অর্থনৈতিক মন্দা ও মুদ্রাস্ফিতী মানুষকে চরম দারিদ্র্যতায় এনে দাঁড় করিয়েছে।গভর্নর রিকার্ডো রোসেলো বলেন, ভেনিজুয়েলার সেনাবাহিনী গুলিবর্ষণের হুমকি দেয়ায় মার্কিন ভূখ- পুয়ের্তোরিকো থেকে ত্রাণবাহী একটি নৌযানকে ফিরে যেতে হয়েছে।তিনি ভেনিজুয়েলা সৈন্যদের এই আচরণকে ‘মানবিক মিশনের বিরুদ্ধে গুরুতর সংঘনজনিত আচরণ’ হিসেবে উল্লেখ করে বলেন, এটা একেবারেই অগ্রহণযোগ্য।কলম্বিয়া সীমান্তে শত শত স্বেচ্ছাসেবী ত্রাণ নিয়ে ভেনিজুয়েলায় ঢুকতে না পেরে হতাশা ব্যক্ত করেছে। মাদুরোর নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের ফেরত পাঠিয়ে দিয়েছে।
খবর এএফপি

Comments

comments

Close
%d bloggers like this: