আজ: ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে রজব, ১৪৪২ হিজরি, রাত ৪:৩১
সর্বশেষ সংবাদ
জাতীয় চকবাজারের ঘটনা তদন্তে দুটি কমিটি

চকবাজারের ঘটনা তদন্তে দুটি কমিটি


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২১/০২/২০১৯ , ৬:৩১ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ড তদন্তে দুটি কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে রয়েছে শিল্প মন্ত্রণালয় একটি ও ফায়ার সার্ভিস আরেকটি কমিটি।

আজ বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মফিজুল হককে প্রধান করে ১২ সদস্যের কমিটি ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স তিন সদস্যের কমিটি গঠন করেছে মন্ত্রণালয়। শিল্প মন্ত্রণালয়ের কমিটিকে পাঁচ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কমিটিকে ৭ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা আবদুল জলিল গণমাধ্যমে জানিয়েছেন, তদন্ত কমিটিকে দুর্ঘটনার কারণ ও প্রাথমিক ক্ষয়ক্ষতি নিরূপণ করে অগ্নি দুর্ঘটনা পুনরাবৃত্তিরোধে সুপারিশ করতে বলা হয়েছে। তদন্ত কমিটির সদস্য সচিব করা হয়েছে বিসিকের পরিচালক (প্রকল্প) মো. আব্দুল মান্ননকে।

কমিটিতে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর, কল-কারখানা অধিদপ্তর, বিস্ফোরক অধিদপ্তর, ঢাকা মহানগর পুলিশ এবং ঢাকা জেলা প্রশাসকের একজন করে প্রতিনিধি, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর, বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড পারফিউমারি মার্চেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ এসিড মার্চেন্ট অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ পেইন্টস্, ডাইজ অ্যান্ড কেমিক্যাল মার্চেন্টস্ অ্যাসোসিয়েশনের সভাপতি/সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ সোসাইটি অব কেমিক্যাল সায়েন্টিস্টের সাধারণ সম্পাদক কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন।

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন্স অ্যান্ড মেইনটেন্যান্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ ঘটনাস্থলেই তার বাহিনীর কমিটি গঠনের কথা জানান। পরে ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (অপারেশন্স) দিলিপ কুমার ঘোষকে প্রধান করে গঠিত তিন সদস্যের এ কমিটিতে সদস্য করা হয়েছে সংস্থাটির সহকারী পরিচালক (এডি) সালাহ উদ্দিন ও উপ-সহকারী পরিচালক (ডিএডি) আব্দুল হালিমকে। আগামী ৭ দিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলে জানিয়েছেন শাকিল নেওয়াজ।

গতকাল বুধবার রাতে সাড়ে ১০টার পর চুড়িহাট্টা শাহী মসজিদের পাশের অন্তত পাঁচটি ভবনে আগুন লাগে। পাইকারি পণ্যের বাজারে ওই ভবনগুলোর অধিকাংশ দোকানে প্লাস্টিক ও পারফিউমের দাহ্য পদার্থ থাকায় দ্রুত আগুন ছড়িয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এ ঘটনায় নিহত হয়েছে ৭৮  জন। আহত হয়েছেন আরও কজন। তবে আগুনের সূত্রপাত সম্পর্কে এখনও স্পষ্ট কোনো কারণ পাওয়া যায়নি।

Comments

comments

Close
%d bloggers like this: