আজ: ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই জিলকদ, ১৪৪২ হিজরি, রাত ১:৩৯
সর্বশেষ সংবাদ
ফেসবুক থেকে নতুন ঢাকাকেও সাবধানতা অবলম্বন করতে হবে

নতুন ঢাকাকেও সাবধানতা অবলম্বন করতে হবে


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২১/০২/২০১৯ , ১:০৬ অপরাহ্ণ | বিভাগ: ফেসবুক থেকে


অপরিকল্পিত এক শহরের নাম ঢাকা। তারপরও ভালোবাসি আমরা এই রাজধানী শহরকে। ধারণ ক্ষমতার চেয়ে বহুগুন বেশি মানুষ বাস করে এই নগরীতে। গ্রামে যেমন হাটবারে ভীড় দেখা যায়, সেরকম ভীড় এই শহরে প্রতিদিনই দেখা যায়। এ নিয়ে নানা কৌতুকগল্পও আছে। একবার এক গ্রামের কৃষক তার ঢাকাবাসী ছেলের সাথে দেখা করতে এই শহরে এসেছেন। মানুষের বিপুল ভীড় দেখে অসহায় হয়ে তিনি ছেলেকে বললেন, ব্যাটা, তুই আমাকে হাটের দিন কেন ঢাকায় নিয়ে এলি।

ঘিঞ্জি এই ঢাকা শহরে ধারণ করার ক্ষমতা আছে ৫০ লাখ মানুষের। সেখানে বাস করেন ৩ কোটি! আগে পয়লা বৈশাখ বা অমর একুশের মতো জাতীয় ছুটির দিনগুলোতে রাস্তায় ভীড় চোখে পড়তো। এখন ঘর থেকে রাস্তায় বের হলেই গায়ে গা লেগে থাকে মানুষে মানুষে। মানুষের ভীড় দেখে মনে হয় আজকেও বুঝি পয়লা বৈশাখ বা অন্য কোনো কমন ছুটির দিন। রাস্তায় নামলে আর হাঁটতে হয় না, পেছনের মানুষই ঠেলে নিয়ে যায় আমাদের। এতোটা মানুষের ভীড়ের লাইন।

দেশকে উন্নত করতে চাইলে পুরো দেশকে কয়েকটি প্রদেশে ভাগ করতে হবে। এরপর উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করতে হবে। এতে ঢাকার ওপর বাড়তি মানুষের চাপ কমবে। নাহলে এই শহর স্থবির হয়ে পড়বে। আগুনের মতো যে কোনো দূর্ঘটনায় উদ্ধার অভিযান পরিচালনাও কঠিন হয়ে পড়বে।

শুধু পুরান ঢাকা কেনো, যে কোনো সময় নতুন ঢাকাতেও ঘটে যেতে পারে আগুন বা অন্য বড় দূর্ঘটনা। আমরা দূর্ঘটনার আগে কেউ মানতেই চাই না যে ভয়াবহ পরিণতি অপেক্ষা করছে আমাদের জন্য।

চকবাজারের চুড়িহাট্টা এলাকার আগুন কেড়ে নিলো ৭০ এরও বেশি প্রাণ। নতুন ঢাকাকেও সাবধানতা অবলম্বন করতে হবে। আগুন লাগার পর সাবধান হয়ে লাভ নেই।

লিখেছেনঃ লুৎফর রহমান হিমেল  , লেখক ও সাংবাদিক । 

Comments

comments

Close
%d bloggers like this: