আজ: ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি, রাত ৯:৫৩
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক নরেন্দ্র মোদি আমার বড় ভাইয়ের মত: সৌদি যুবরাজ

নরেন্দ্র মোদি আমার বড় ভাইয়ের মত: সৌদি যুবরাজ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২০/০২/২০১৯ , ৪:৩২ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘বড় ভাই’য়ের মতো দেখেন সৌদি আরবের যুবরাজ বিন সালমান। ভারত সফরে এসে এই কথাটিই বলেছেন তিনি। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় বিমানে করে নয়াদিল্লি পৌঁছেন সালমান। প্রটোকল ভেঙে তাকে বিমানবন্দরে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি রাজনাথ কোবিন্দ।

বুধবার রাষ্ট্রপতি ভবনে এক অনুষ্ঠানে যোগ দেন সালমান। এ সময় তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমার বড় ভাই আর আমি তার ছোট ভাইয়ের মতো। আমি উনার খুবই গুণমুগ্ধ।’

ভারতকে বন্ধু আখ্যা দিয়ে সালমান বলেন, ‘উভয় দেশের স্বার্থে আমাদের মধ্যে সুন্দর সম্পর্ক বজায় রাখতে চাই আমি। গত ৭০ বছর ধরে সৌদি আরবকে গড়ে তুলতে ভারতীয়দের অবদান অবিস্মরণীয়।’

গত তিন দিন ধরে পাকিস্তান সফরে ছিলেন বিন সালমান। সফরকালে ইসলামাবাদের সঙ্গে ২০ বিলিয়ন ডলারের বাণিজ্য চুক্তি করেছে সৌদি যুবরাজ। এরপর তিনি এলেন ভারতে। ভারতও বিনিয়োগ চুক্তির আশায় আছে।

সৌদি আরব ও ভারতের মধ্যে জ্বালানি খাত ছাড়াও নানা সম্পর্ক রয়েছে। দেশটি অপরিশোধিত তেলের শীর্ষ যোগানদাতা।

এবারের সফরে সৌদি যুবরাজ তাদের জাতীয় বিনিয়োগ ও অবকাঠামো তহবিলে প্রাথমিক বিনিয়োগের ঘোষণা দেবেন বলে আশা করছে ভারত। ভারতের বন্দর ও মহাসড়ক নির্মাণকাজে এর ব্যবহার করা হবে। ভারতের পর সৌদি যুবরাজের চীন, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া যাওয়ার কথা রয়েছে।

Comments

comments

Close