আজ: ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি, রাত ৮:৪৫
সর্বশেষ সংবাদ
বিনোদন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সীমান্ত সজলের পরিচালনায় ‘বর্ণমালার মিছিল’

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সীমান্ত সজলের পরিচালনায় ‘বর্ণমালার মিছিল’


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২০/০২/২০১৯ , ১১:৩১ পূর্বাহ্ণ | বিভাগ: বিনোদন


এস,বি সোহেলঃ বর্তমান সময়ের জনপ্রিয় তরুণ নাট্য নির্মাতা সীমান্ত সজল। ভাষা দিবস উপলক্ষে তিনি নির্মাণ করেছেন বিশেষ খণ্ড নাটক ‘বর্ণমালার মিছিল’।
একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে।
১৯৫২ সালের এই মাসেই বাংলা ভাষার মর্যাদা রক্ষায় প্রাণ দিয়েছিলেন সালাম, জব্বার, রফিক, বরকতসহ অনেকে।
তাদের স্মরণ করতে প্রতি বছর একুশে ফেব্রুয়ারি টেলিভিশনগুলোতে বিভিন্ন ধরণের অনুষ্ঠান প্রচারিত হয়। সেসব অনুষ্ঠানের মধ্যে থাকে নাটকও।
স্মার্ট কর্পোরেশন প্রযোজিত ‘বর্ণমালার মিছিল’ নাটকটি ভাষা ও মুক্তিযুদ্ধ বিষয় নিয়ে নির্মাণ করা হয়েছে। নাটকটি পরিচালনার পাশাপাশি রচনা ও চিত্রনাট্যও করেছেন সীমান্ত সজল নিজেই।
নাটক প্রসঙ্গে নির্মাতা সীমান্ত সজল দৈনিক মতপ্রকাশকে বলেন, ‘‘বর্ণমালার মিছিল’ নাটকের গল্প ভাবনায় রয়েছে ভিন্নতা। সৃজনশীল কাজের মধ্য দিয়ে ভিন্ন আঙ্গিকে এ নাটকের গল্প বর্ণনা করা হয়েছে।মাতৃভাষা বা মায়ের ভাষা বাংলা লিখতে গেলে বানান ভুল হলে অদৃশ্যভাবে মা কান্না করছে, তাহলে মায়ের এ কান্না সন্তানরা কীভাবে থামাবে? ভুল বানান যখন শুদ্ধ করে লিখবে তখনই সন্তানরা মায়ের এ কান্না থামাতে পারবে। এছাড়া গল্প বুননে আমরা দেখতে পাব বর্ণমালার মিছিল অর্থাৎ বর্ণগুলো প্রতিবাদ জানিয়ে স্লোগান  করছে। অদৃশ্য অনুভূতি জাগিয়ে তোলার অভিপ্রায় নিয়েই বর্ণমালার মিছিল নাটকটি নির্মিত হয়েছে।’’
নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান, রওনক হাসান, মৌটুসী বিশ্বাস, জয়িতা মহলানবীশ, সাজু আহমেদ, আখন্দ জাহিদসহ ২০জন থিয়েটারকর্মী।
গল্পের প্রয়োজনে নাটকটিতে ৩টি গান ব্যবহার করা হয়েছে।গানগুলোর সংগীত পরিচালনা করেছেন ইবনে রাজন।
আগামীকাল রাত ৯টায় বেসরকারি টেলিভিশন চ্যানেল মাছরাঙায় নাটকটি প্রচারিত হবে।

Comments

comments

Close
%d bloggers like this: