আজ: ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪৩ হিজরি, সকাল ৮:৫৭
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ, শিক্ষাঙ্গন কবি নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা

কবি নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৭/০২/২০১৯ , ৫:৫২ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ,শিক্ষাঙ্গন


ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে ‘কাজী নজরুল’ এর প্রতিকৃতি শিল্পকর্মের বিধি বহির্ভূত ব্যবহারের জন্য কপি রাইট আইনে ১২০ কোটি টাকা ক্ষতিপূরণ মামলা হয়েছে।আজ রবিবার ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন চিত্রশিল্পী হোসাইন মোহাম্মদ ফারুক। এ সময় শিল্পীর সাথে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট সাদিক হোসেন, লিটন দাশ, খালিদ হোসেন।

শিল্পী হোসাইন মোহাম্মদ ফারুক সংবাদ সম্মেলনে জানান, অস্বচ্ছ নিয়োগ প্রাপ্ত, দূর্নীতি ও অসদোপায় অবলম্বনে চাকুরীপ্রাপ্ত হয়ে পদে থেকে মেধার মূল্যায়ন না করে নিয়োগ ও শিল্পীর দেয়া ‘‘কাজী নজরুল” এর প্রতিকৃতি শিল্পকর্মের বিধি বহির্ভূত ব্যবহারের জন্য কপি রাইট আইনে ১২০ কোটি টাকা ক্ষতিপূরনের জন্য তিনি মামলা করেছেন।

তিনি আইনী প্রক্রিয়ায় শিল্পীর মূল্যায়ন ও দোষীদের শাস্তি দাবী  করেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবতর্নের স্যুভেনিরের প্রতি পাতায় ভূল ছবি (উল্টাভাবে) ব্যবহার করে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, ধর্মমন্ত্রী, শিক্ষামন্ত্রী, সংস্কৃতি মন্ত্রী, সচিব, ভাইস-চ্যান্সেলরসহ অন্যানদের অসম্মান করা হয়েছে বলে তিনি উল্লেখ  করেন।

এ বিষয়ে চিত্র শিল্পীর আইনজীবীরা জানান, ময়মনসিংহ জজ আদালতে এ রকম মামলা এই প্রথম। গত ১৪ ফেব্র“য়ারী আদালত বিষয়টি আমলে নিয়েছে এবং ২৬ ফেব্রুয়ারী শুনানির দিন ধার্য্য করেছেন। বিচার প্রক্রিয়া সঠিক হলে আমরা ন্যায় বিচার পাবে বলে তাঁরা আশা করেন।

Comments

comments

Close
%d bloggers like this: