আজ: ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি, রাত ৯:৩৫
সর্বশেষ সংবাদ
জীবন ধারা যেসব অভ্যাস ভেঙে দেয় বিশ্বাস

যেসব অভ্যাস ভেঙে দেয় বিশ্বাস


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৭/০২/২০১৯ , ২:৩৮ পূর্বাহ্ণ | বিভাগ: জীবন ধারা


সম্পর্কের ক্ষেত্রেই বিশ্বাস খুব গুরুত্বপূর্ণ বিষয়। এটি নষ্ট হলে সম্পর্ক হুমকির মুখে পড়ে। যারা নিয়মিত মিথ্যা বলে তাদের কেউই বিশ্বাস করে না। এ ছাড়া আরও কিছু অভ্যাস আছে যেগুলো বিশ্বাস ভেঙে দিতে পারে, ফলে নষ্ট হতে পারে সম্পর্ক।

গোপনে কাজ করা : সঙ্গীর গোপনে কোনো কাজ করবেন না। কোথাও ফোন কিংবা মেসেজ দিতে হলে তার সামনেই দেয়ার চেষ্টা করুন। এতে বিশ্বাস দৃঢ় হবে। যদি গোপনে কিছু করার চেষ্টা করেন, তা হলে বিশ্বাস ভাঙবে। তাই এসব বিষয়ে সতর্ক থাকার চেষ্টা করুন।

পরিকল্পনা নষ্ট করা : একটি সম্পর্কে প্রতিনিয়ত বিভিন্ন পরিকল্পনা হয়। যেমন- ঘুরতে যাওয়া, সিনেমা দেখতে যাওয়া, খেতে যাওয়া ইত্যাদি। বিশ্বাস টিকিয়ে রাখতে কখনই এসব পরিকল্পনা নষ্ট করা যাবে না। বিশেষ কারণে একটি পরিকল্পনার বাস্তবায়ন না-ই হতে পারে। তাই বলে প্রতিটি পরিকল্পনা যেন ভেস্তে না যায়। এমনটি হলে বিশ্বাস নিম্নমুখী হবে।

ছাড় দেওয়ার মানসিকতা না থাকা : সবসময় অন্যের দৃষ্টিকোণ থেকে সব বিষয় বোঝার চেষ্টা করতে হয়। এতে বিশ্বাস গড়ে ওঠে। সম্পর্ক টিকিয়ে রাখার জন্য অন্যকে সুখী রাখার চেষ্টা করতে হবে। এ জন্য ছাড় দেয়ার মানসিকতা থাকা জরুরি। আর এমনটি করলে একজনের প্রতি আরেকজনের বিশ্বাস দৃঢ় হয়। এর বিপরীত হলেই বিশ্বাস ভাঙতে শুরু করে।

নিজের ভুল বুঝতে না পারা : নিজের ভুল বুঝতে না পারা একটা বড় ধরনের সমস্যা। এটা কাটিয়ে উঠতে হবে। নিজের কোনো ভুল হলে তার জন্য অবশ্যই দুঃখ প্রকাশ করতে হবে এবং পরবর্তীতে এমন ভুল না হওয়ারও প্রতিশ্রুতি দিতে হবে। এর ব্যতিক্রম হলে বিশ্বাস ভাঙতে পারে।

Comments

comments

Close