আজ: ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৪২ হিজরি, রাত ৩:৫৩
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য মূত্রথলি সুস্থ রাখতে করণীয়

মূত্রথলি সুস্থ রাখতে করণীয়


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৭/০২/২০১৯ , ৯:০৫ পূর্বাহ্ণ | বিভাগ: স্বাস্থ্য


কিডনি থেকে প্রস্রাব এসে যেখানে জমা হয় সেটাই হলো মূত্রথলি। কিছু কারণে আপনার মূত্রথলি ক্ষতিগ্রস্ত হতে পারে। এ কারণে প্রস্রাব করতে গেলে ব্যথা হতে পারে। তবে কিছু বিষয় মেনে চললে মূত্রথলি সুস্থ থাকবে। দেখে নিন সে রকম কয়েকটি অভ্যাস-

সম্পূর্ণ প্রস্রাব নিশ্চিত করুন : প্রতিবার সম্পূর্ণ প্রস্রাব হলো কিনা সেটা নিশ্চিত করতে হবে। বিশেষ করে নারীদের ক্ষেত্রে এটা খুবই জরুরি। তা না হলে মূত্রথলিতে সংক্রমণ দেখা দিতে পারে। এ ছাড়া বাসার বাইরে অপরিচিত স্থানে প্রস্রাব করার ক্ষেত্রেও নারীদের সতেচন থাকতে হবে। কারণ অপরিষ্কার টয়লেট থেকে মূত্রথলি থেকে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়তে পারে।

কম অ্যালকোহল : মূত্রথলি সুস্থ রাখার জন্য অ্যালকোহল গ্রহণের অভ্যাস কমাতে হবে। এছাড়া কফি পানের পরিমাণও কমাতে হবে। হিন্দুস্থান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালকোহল, চা এবং কফি মূত্রথলির স্বাভাবিক কার্যক্রম বাধাগ্রস্ত করে।

সঠিক খাবার খাওয়া : মূত্রথলিকে সুস্থ রাখতে সঠিক খাবার প্রয়োজন। এ জন্য কিছু খাবার অবশ্যই বাদ দিতে হবে। তেমনই একটি খাবার হলো চকলেট। চকলেট আপনার খুব প্রিয় হলেও স্বাস্থ্যের কথা ভেবে এটা এড়িয়ে চলুন। এ ছাড়া মূত্রথলিকে সুস্থ রাখতে টমেটো ও তৈলাক্ত খাবার এড়িয়ে চলতে হবে।

ধূমপান না করা : ধূমপানের কারণে মূত্রথলিতে ক্যানসার হতে পারে। এ জন্য শরীরের এ অংশটিকে সুস্থ রাখতে ধূমপান বা যে কোনো ধরনের মাদক গ্রহণ থেকে বিরত থাকুন।

Comments

comments

Close
%d bloggers like this: