আজ: ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, রাত ৯:১০
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ৫ লক্ষণে বুঝে নিন আপনি অন্তঃসত্ত্বা

৫ লক্ষণে বুঝে নিন আপনি অন্তঃসত্ত্বা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৫/০২/২০১৯ , ১১:৪৩ অপরাহ্ণ | বিভাগ: স্বাস্থ্য


বিয়ের পর নারীদের সাধারণত অনেক শারীরিক পরিবর্তন দেখা দেয়। এ ছাড়া নতুন অবস্থায় অনেক কিছু বুঝে উঠতে পারেন না মেয়েরা। ফলে বিভিন্ন ধরনের সমস্যার পড়তে হয় তাদের। আর নিরাপত্তার স্বার্থে গর্ভধারণের প্রথম তিন মাস অত্যন্ত সতর্কতার সঙ্গে থাকা উচিত। তাই নারীরা গর্ভবতী হলে তা সঠিক সময়ে জানা মা ও শিশু দুজনের জন্য ভালো।

আপনি গর্ভবতী এটি নিশ্চিত হতে আমরা ডাক্তারের কাছে গিয়ে থাকি। তবে শুধু ডাক্তারের কাছে গিয়েই নয়, ঘরে বসেও আপনি নিশ্চিত হতে পারেন আপনি গর্ভবতী কিনা।

আসুন জেনে নিই অন্তঃসত্ত্বা হওয়ার ৫ লক্ষণ-

প্রেগন্যান্সি স্ট্রিপ

আপনি গর্ভবতী কিনা তা নিশ্চিত হওয়ার জন্য ওষুধের দোকানগুলোতেই প্রেগন্যান্সি পরীক্ষার স্ট্রিপ পাওয়া যায়। তা দিয়ে পরীক্ষা করে দেখতে পারেন। এর নিয়মাবলি প্যাকেটের গায়ে স্পষ্টভাবে লেখা থাকে।

মাথা ঘোরাবমি

সাধারণত আমরা নানি-দাদিদের মুখে শুনে আসছি যে, নারীরা গর্ভবতী হওয়ার পর সকালে ঘুম থেকে উঠলে প্রচণ্ড দুর্বল, মাথা ঘোরা ও বিষণ্ন লাগে।এটি গর্ভবতী হওয়ার অন্যতম লক্ষণ।এ ছাড়া হজমে সমস্যা বা কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে।

পিরিয়ড

নারীদের প্রতি মাসের একটি নির্দিষ্ট সময়ে পিরিয়ড হয়ে থাকে (সাধারণত ২৮ দিন পর পর)। যদি তা না হয়, তবে বুঝে নিতে হবে আপনি গর্ভবতী।

রক্তপাত

অনেক ক্ষেত্রে দেখা যায়, পিরিয়ডের সময় খুব সামান্য পরিমাণ রক্তপাত হয়ে বন্ধ হয়ে যায়। এটি হতে পারে গর্ভধারণের লক্ষণ।

স্তনের পরিবর্তন

গর্ভধারণের আরেকটি লক্ষণ হল- স্তনের পরিবর্তন। আপনি যদি গর্ভধারণ করেন, তা হলে স্তনের আকৃতি কিছুটা বৃদ্ধি পাবে ও নিপল গাঢ় রঙ ধারণ করবে।

Comments

comments

Close