আজ: ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই সফর, ১৪৪৩ হিজরি, সন্ধ্যা ৬:০৪
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক সহিংসতামুক্ত নির্বাচনে সম্মত নাইজেরিয়ার দুই প্রেসিডেন্ট প্রার্থী

সহিংসতামুক্ত নির্বাচনে সম্মত নাইজেরিয়ার দুই প্রেসিডেন্ট প্রার্থী


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৪/০২/২০১৯ , ১১:৩১ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সহিংসতামুক্ত রাখতে নাইজেরিয়ার প্রেসিডেন্ট প্রার্থীরা একটি চুক্তি সই করেছে। রাজধানীতে আবুজায় দেশটির বর্তমান প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি ও তার মূল প্রতিদ্বন্দ্বী আতিকু আবুবকর এই শান্তিচুক্তিতে স্বাক্ষর করেন। আগামী শনিবার দেশটিতে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

চুক্তিতে দুজন প্রার্থী তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, আমাদের অভিন্ন উদ্দেশ্য হচ্ছে একটি সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠান। এই উদ্দেশ্যকে বাধাগ্রস্ত করে এমন কোনো সহিংসতামূলক কাজ আমরা করব না। একটি গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে যে ফলাফলই আসুক না কেন তা দু’পক্ষই মেনে নেব।

প্রেসিডেন্ট বুহারি বলেছেন, আমরা আমাদের পছন্দের দলকে ভোট দেব। তবে আমাদের মূল দল হচ্ছে নাইজেরিয়া। বুহারির প্রতিদ্বন্দ্বী আবুবকর বলেছেন, আশা করছি ২০১৫ সালের চেয়ে ভাল একটি নির্বাচন আমরা ২০১৯ সালে পাব। যাতে আমাদের গণতন্ত্র আরও শক্তিশালী হবে।

 

তিনি বলেন, নির্বাচনে ক্ষমতার অপব্যবহার এবং ভোটার ও পর্যবেক্ষবকদের ভীতি প্রদর্শন নিয়ে আমার দলের নেতাকর্মীদের মধ্যে উদ্বেগ আছে। তবে আমি বিশ্বাস করি নির্বাচনের সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের শপথ ও আইনি বাধ্যবাধকতা মেনে কাজ করবে।

শান্তিচুক্তিতে মধ্যস্থতা করেন দেশটির ন্যাশনাল পিস কমিটির চেয়ারম্যান আব্দুস সালামি আবুবকর। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে থাকার কথা ছিল। তবে নির্ধারিত সময়ের ৪৮ ঘণ্টা আগে তিনি সেই সফর বাতিল করেন।

শনিবারের এই নির্বাচনে সবচেয়ে বড় উদ্বেগের জায়গা হলো নিরাপত্তা। দু’দলের সমর্থকদের মধ্যে অনেকেই সংঘাতের আশঙ্কা করছেন। ২০১১ সালে দেশটিতে নির্বাচন পরবর্তী সহিংসতায় হাজারো মানুষের প্রাণহানি ঘটে। ওই নির্বাচনে জনাথন গুডলাকের কাছে হেরে গিয়েছিলেন বুহারি।

শনিবারের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ভোটার সংখ্যা ৮ কোটি ৪০ লাখের মতো। দেশটির অঙ্গরাজ্য সমূহের গভর্নর ও আইনসভার নির্বাচন হবে আগামী ২ মার্চ।

Comments

comments

Close
%d bloggers like this: