আজ: ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি, রাত ৮:১৮
সর্বশেষ সংবাদ
নারী ও শিশু যে কারণে লাস্যময়ী সেলফি তোলেন নারীরা

যে কারণে লাস্যময়ী সেলফি তোলেন নারীরা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/০২/২০১৯ , ১:২৫ পূর্বাহ্ণ | বিভাগ: নারী ও শিশু


নারীদের তোলা সেলফির একটা বড় অংশই পুরুষদের তোলা সেলফির চাইতে আলাদা। নারীদের সেলফিতে এমন একটা জিনিসের আধিক্য থাকে, যা পুরুষের তোলা সেলফিতে থাকে না। নারীদের তোলা সেলফিতে কেবল মাত্র শরীরী প্রদর্শন নয়, থাকে এমন কিছু ভঙ্গিমা, যাকে যৌন অনুষঙ্গবাহী বললে ভুল হবে না।

কেন নারীরা এমন সেলফি তোলেন, সেই বিষয়টি নিয়ে ভাবতে চেয়েছে ‘প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সাযেন্সেস’র মতো আন্তর্জাতিক জার্নাল। ‘ইকনমিক ইনইকুয়ালিটি ড্রাইভস ফিমেল সেক্সুয়ালাইজেশন’ শীর্ষক সেই গবেষণাপত্রে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

সেই গবেষণায় দেখানো হয়েছে, যৌন আবেদনময় সেলফির সঙ্গে অর্থনৈতিক অসাম্যের যোগাযোগ রয়েছে। এবং আর্থিক নিরাপত্তাহীনতার কারণেই এই ধরনের ছবি তুলতে এগিয়ে আসেন মেয়েরা। যে সব দেশে নারীরা ততটা অবদমিত নন, সেই দেশগুলিতে এই ধরনের সেলফি তোলার তেমন হিড়িক নেই।

৩০ দিনের একটি পর্বে টুইটার ও ইনস্টাগ্রামে পোস্ট হওয়া নারী-সেলফিগুলির হিসেব থেকে তারা দেখাচ্ছেন, যে সব দেশে পুরুষ ও নারীর আয়ে বিপুল বৈষম্য রয়েছে, সেই সব দেশ থেকেই এই ধরনের ছবি সব থেকে বেশি পোস্ট হয়েছে।

গবেষক দলের প্রধান অস্ট্রেলিয়ার খান্ডিস ব্লেক সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আর্থিক বৈষম্যের ব্যাপারটা জটিল খুব সরল দৃষ্টিতে একে দেখা যায় না। এই ধরনের ছবি তোলার মধ্যে একটা প্রতিযোগী মনোভাবও লক্ষণীয় থাকে।

Comments

comments

Close
%d bloggers like this: