আজ: ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই রজব, ১৪৪২ হিজরি, বিকাল ৪:১০
সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ, রাজনীতি উত্তর সিটির উপ-নির্বাচনে মেয়র প্রার্থীদের প্রতীক বরাদ্দ

উত্তর সিটির উপ-নির্বাচনে মেয়র প্রার্থীদের প্রতীক বরাদ্দ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/০২/২০১৯ , ১১:৩৭ পূর্বাহ্ণ | বিভাগ: প্রধান সংবাদ,রাজনীতি


ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচনের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দিয়েছেন নির্বাচনের রিটার্নিং অফিসার মো. আবুল কাসেম।রোববার (১০ ফেব্রুয়ারি) সকালে পাঁচ মেয়র প্রার্থীর দু’জনের উপস্থিতি আর বাকি তিন মেয়র প্রার্থীর প্রতিনিধিদের উপস্থিতিতে রিটার্নিং অফিসার এ প্রতীক বরাদ্দ দেন।

এ সময় আওয়ামী লীগ মনোনীতে মেয়র প্রার্থী আতিকুল ইসলাম বরাদ্দ পান দলীয় প্রতীক ‘নৌকা’। আর স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুর রহিম পান প্রয়াত মেয়র আনিসুল হকের বিজয়ী হওয়া প্রতীক ‘টেবিল ঘড়ি’। এছাড়া জাতীয় পার্টির মোহাম্মদ শাফিন আহমেদ পান ‘লাঙ্গল’, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মো. আনিসুর রহমান দেওয়ান ‘আম’ এবং প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির (পিডিপি) শাহীন খান পেয়ছেন ‘বাঘ’ প্রতীক।

প্রতীক বরাদ্দের সময় রিটার্নিং অফিসার আবুল কাসেম প্রার্থী ও তার প্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, প্রতীক বরাদ্দের মাধ্যমে আজ  থেকে সবাই নির্বাচনে প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ কারণে এখন থেকে নির্বাচনি আচরণ বিধি কঠোরভাবে মেনে চলবেন। প্রচারণা চালানোর সময় পথসভা যতটা সম্ভব এড়িয়ে চলবেন। ডোর টু ডোর প্রচারণা চালানোর জন্যও নির্দেশনা দেন তিনি। বলেন, আমরা সুষ্ঠু, নিরপেক্ষ, সুন্দর নির্বাচন করতে চাই। আচরণবিধির কোনো ধরনের লঙ্ঘন আমরা হতে দেবো না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোববার থেকেই প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন। তবে ভোটের ৩২ ঘণ্টা আগে প্রচারণা শেষ করতে হবে।

প্রার্থিতা প্রত্যাহার করে নেয়ায় জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) প্রার্থী ববি হাজ্জাজকে প্রতীক বরাদ্দ দেয়নি ইসি।

প্রসঙ্গত, উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আতিকুল ইসলামসহ মোট ৬ জন। যাচাই-বাছাইয়ে জাতীয় পার্টির প্রার্থী সঙ্গীতশিল্পী শাফিন আহমেদের মনোনয়নপত্র বাতিল হলেও পরে তিনি আপিলে প্রার্থিতা ফিরে পান। তবে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে শনিবার নির্বাচন থেকে সরে দাঁড়ান ববি হাজ্জাজ। এর ফলে আতিকুল ইসলামকে অপর চার প্রার্থীর সঙ্গে ভোটের মাঠে লড়তে হচ্ছে।

Comments

comments

Close
%d bloggers like this: