আজ: ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে রজব, ১৪৪২ হিজরি, ভোর ৫:৪৯
সর্বশেষ সংবাদ
ফিচার ফরমালিন দূর হবে ক্লিনাভায়

ফরমালিন দূর হবে ক্লিনাভায়


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৯/০২/২০১৯ , ৯:২২ পূর্বাহ্ণ | বিভাগ: ফিচার


স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর ফরমালিন সহজেই প্রবেশ করছে শরীরে। বাজার থেকে কেনা শাক-সবজি, ফলমুল, মাছ-মাংশ খেয়েই ক্ষতির কারন হচ্ছে। কিছু সুবিধাবাদী ব্যবসায়ী বাড়তি সুবিধা আর বেশি মুনাফার লোভে নিত্যপ্রয়োজনীয় সকল খাদ্য পন্যেই মেশাচ্ছেন ক্ষতিকর ফরমালিন। ফরমালিন মূলত ব্যবহার করা হয় টেক্সটাইল, প্লাস্টিক, পেপার, রং, কনস্ট্রাকশন ও মৃতদেহ সংরক্ষণে। স্বাস্থ্য সচেতন হলেও নানা কারনে ফল-শাকসবজি থেকে ক্ষতিকর ফরমালিন দূর না করেই খেতে হচ্ছে। ফলে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি।
অনেকে বাজার থেকে ফল-শাকসবজি কিনে কিছু পদ্ধতি অবলম্বন করে ফরমালিন দূর করে নিচ্ছেন। ফলে ফরমালিনের ক্ষতিকর দিক মুক্ত থাকতে পারছেন। কিন্তু তাদের সংখ্যা নেহাত কম। সচেতন অনেকেই সময়ের অভাব আর ঝামেলার কারনে খাবার থেকে ফরমালিন দূর না করেই খেতে বাধ্য হচ্ছেন। ইচ্ছা থাকলেও সহজ উপায় না থাকায় ফরমালিন মুক্ত হচ্ছে না কষ্টের টাকায় কেনা ফল-শাকসবজি।
ভেজাল ও ক্ষতিকর রাসায়নিকের এই সময়ে ফরমালিন মুক্ত করে ফলমুল-শাকসবজি খাওয়ার জন্য ‘ক্লিনাভা’ নামে একটি ফরমালিন ক্লিনার বাজারে এনেছে পূর্ণাভা লিমিটেড (রেনাটা লিমিটেড এর একটি অঙ্গ প্রতিষ্ঠান)। শাকসবজি, ফলমুল থেকে কিটনাশক, ফরমালিন ইত্যাদি ক্ষতিকর উপাদান দূর করে স্বাস্থ্যকর করে নেয়ার সহজ মাধ্যম এই ক্লিনাভা। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি এই ক্লিনাভা ফলমুল-শাকসবজি থেকে ফরমালিন দূর করতে অধিক কার্যকরি। বাজার থেকে কেনা শাক-সবজি খাওয়ার আগে ১০-১৫ মিনিট ক্লিনাভায় ভিজিয়ে নিলেই দূর হবে কিটনাশক, ফরমালিন ইত্যাদি ক্ষতিকর উপাদান।
ল্যাবে পরীক্ষা করে দেখা গেছে, খাওয়ার আগে শাক-সবজি ৩০ মিনিট ক্লিনাভা ব্যবহার করে ভিজিয়ে রাখলে প্রায় ৯৯ শতাংশ কীটনাশক, ফরমালিন ইত্যাদি ক্ষতিকর উপাদান দূর হয়। এমনটাই জানিয়েছেন, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) জেষ্ঠ্য বিজ্ঞানী রেজাউল করিম। তিনি জানান, এই পণ্যটি বিসিএসআইআর গবেষণাগারে পরীক্ষারা মাধ্যমে তৈরি করা হয়েছে। ক্লিনাভাতে ভিজিয়ে রেখে এরপর পরিষ্কার পানিতে ধুয়ে নিয়ে খাদ্যউপাদানে ফরমালিন থাকে না বললেই চলে। তবে কম সময় ভিজিয়ে রাখলে এই ক্ষতিকর উপাদানগুলো পুরোপুরি দূর হবে না। তাই এক্ষেত্রে সময়টা খুবই গুরুত্বপূর্ণ।
যেসব ফল বিদেশ থেকে দেশে আসে (আপেল, আঙুর, মাল্টা ইত্যাদি) এসব ফলে প্রচুর কার্বাইড, ফরমালিন ব্যবহার করা হয়। এসব ফল দীর্ঘদিন সতেজ রাখার জন্যই মূলত ফরমালিন ব্যবহার করা হয়। একটু সচেতনতার অভাবেই এসব বিষ উপাদান আমাদের শরীরে প্রবেশ করছে। এসব ফল খাওয়ার আগে অবশ্যই ক্লিনাভা ব্যবহার করতে হবে বলেও জানান রেজাউল করিম।
বর্তমানে কেবল বিদেশী ফলই নয় দেশের বিভিন্ন প্রান্তরে উৎপাদিত বিভিন্ন ফল, শাক-সবজিতে ব্যবহার করা হচ্ছে ক্ষতিকর ফরমালিন। কৃষকের হাত থেকে বাজারে আসার আগেই ব্যবসায়ীর হাতধরে ব্যবহার হচ্ছে ফরমালিন। সবজিকে সতেজ ও রঙিন রাখার জন্য ফরমালিনসহ নানারকম ক্ষতিকর উপাদানে ভিজিয়ে নেয়া হচ্ছে সেসব। ফলে খাদ্যপন্যের মাধ্যমেই ক্ষতিকর উপাদানগুলো প্রবেশ করছে আমাদের শরীরে। তবে একটু সচেতন হলেই আমরা এসব ক্ষতিকর উপাদান থেকে নিজেদেরকে রক্ষা করতে পারি।
দেশের বাজারে ঋতুভিত্তিক কিছু ফল যেমন-আমলকি, জলপাই ইত্যাদিতেও ব্যবহার করা হচ্ছে ফরমালিন। এসব ফল রাস্তার পাশের দোকান থেকে কিনে অনেকক্ষেত্রে না ধুয়েই খেয়ে নিচ্ছি আমরা। ফলে শরীরে ফরমালিনের প্রভাব পড়ছে। রেস্টুরেন্টগুলোতে কাঁচা শাক-সবজি যেমন- লেটুস পাতা, গাজর ইত্যাদি কেটে সালাদ বানিয়ে দেয়া হচ্ছে ভোজনরসিকদের। এক্ষেত্রে সেগুলো ভালো করে ধোয়া হচ্ছে না। তাই রেস্টুরেন্টগুলোতে শাক-সবজি ফরমালিন মুক্ত করার জন্যও সচেতন হতে হবে নয়তো তা মানবদেহে নানা ক্ষতির কারন হবে বলেও জানান রেজাউল করিম।
অন্যদিকে রেস্টুরেন্টগুলোতে কাঁচা শাক-সবজি যেমন- লেটুস পাতা,গাজর ইত্যাদি কেটে সালাদ বানিয়ে দেয়া হচ্ছে ভোজনরসিকদের। এক্ষেত্রে সেগুলো ভালো করে ধোয়া হচ্ছে না বললে ভুল হবে না। তাই রেস্টুরেন্টগুলোতে শাক-সবজি ফরমালিন মুক্ত করার জন্যও সচেতন হতে হবে। ক্লিনাভা দিয়ে পরিষ্কার করা হয়েছে কিনা তা নিশ্চিত হয়ে খেতে পারলে ভালো নতুবা ক্ষতির কারন হবে। বললেন রেজাউল করিম।
বাজারে বর্তমানে বেশকিছু ফরমালিন, কার্বাইড ক্লিনার পাওয়া গেলেও অনেকক্ষেত্রে তা পুরোপুরি পরিষ্কার করতে পারে না। তবে ক্লিনাভা এক্ষেত্রে অধিক কার্যকরি বলে জানালেন রেজাউল করিম।

Comments

comments

Close
%d bloggers like this: