আজ: ২২শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৮:১১
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রধান সংবাদ ভিডিও কনফারেন্সে ভোলায় বিদ্যুৎ প্লান্ট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ভিডিও কনফারেন্সে ভোলায় বিদ্যুৎ প্লান্ট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৬/০২/২০১৯ , ১২:৩৬ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রধান সংবাদ


অরুনজীব নন্দী অর্নব:   প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)’র নির্মাণকৃত ভোলার বোরহানউদ্দিন উপজেলায় নির্মিত শাহবাজপুর গ্যাস ভিত্তিক ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের শুভ উদ্বোধন করেছেন।

 

আজ বুধবার (৬ ফেব্রুয়ারী) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বিদ্যুৎ প্লান্টটির উদ্বোধন ঘোষণা করেন। পাশাপাশি স্থানীয়দের সাথে কথাও বলেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলো ভোলা ২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল, ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক, জেলা পরিষদ প্রশাসক আবদুল মমিন টুলু সহ ভোলার ৫টি পৌরসভার মেয়র, ৭ উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সুশীল সামাজের নেতৃবৃন্দ।

 

ভোলার শাহবাজপুর গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটি ২০১৩ সালের মে মাসে ভোলার বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের কাছে কুতুবা ইউনিয়নে ৪০ একর জমির ওপর ইসলামি উন্নয়ন ব্যাংকের এক হাজার কোটি টাকা ও সরকারের নিজস্ব তহবিল থেকে এক হাজার ২০০ কোটি টাকা নিয়ে মোট দুই হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে গ্যাস ভিত্তিক ভোলা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নির্মাণের উদ্যোগ নেয়। নির্ধারিত সময়ের পূর্বে ২০১৫ সালেই শেষ হয় বিদ্যুৎ কেন্দ্রটির কাজ। ঠিকাদারিতে ছিলো চীনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান চায়না চেংদা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড।

২০১৬ সালে সেপ্টেম্বর মাস থেকেই পরীক্ষামূলকভাবে পাওয়ার প্লান্টের বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। ইতিমধ্যে ভোলার জন্য ৪০ মেঘাওয়াট বিদ্যুৎ রেখে ২১০ থেকে ২১৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

পাওয়ার প্লান্টে তিনটি ইউনিটের সমন্বয়ে ২২৫ মেগাওয়াট জেনারেটর, প্রশাসনিক ভবন, রেস্ট হাউজ, অফিসার ডরমেটরি, স্টাফ ডরমেটরি, মসজিদ, ওয়ার্কশপ ও ২৩০ কেভি সাব স্টেশন।

Comments

comments

Close