আজ: ৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২১শে রজব, ১৪৪২ হিজরি, দুপুর ১:৪১
সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ, রাজনীতি যে কোনো সময় ছাত্রদলের কমিটি ঘোষণা

যে কোনো সময় ছাত্রদলের কমিটি ঘোষণা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৬/০২/২০১৯ , ১০:১৩ পূর্বাহ্ণ | বিভাগ: প্রধান সংবাদ,রাজনীতি


যে কোনো সময় কমিটি ঘোষণা হতে পারে ছাত্রদলের। একাদশ নির্বাচনের আগে এ কমিটি ঘোষণা দেয়ার কথা থাকলেও অভ্যন্তরীণ কোন্দলের ভয়ে তখন পিছু হটে বিএনপির হাইকমান্ড। নির্বাচনের পরে গত ১৯ জানুয়ারি দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপিকে পুনর্গঠন করাসহ নানা বিষয়ের ব্যাপারে কথা বলেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও মওদুদ আহমদ। তাদের এ দাবির পর দলের মধ্যে ব্যাপক তোলপাড় শুরু হয়। তারপর বিএনপির হাইকমান্ড সিদ্ধান্ত নিয়েছে দলের প্রতিটি অঙ্গসংগঠনকে পুনর্গঠন করার। এ সিদ্ধান্তের আলোকে গত এক সপ্তাহ আইনজীবী ফোরাম, ড্যাবের কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি গঠনের সিদ্ধান্ত কার্যকর হয়। একইভাবে ছাত্রদলের কমিটি ঘোষণা করার জন্য সিদ্ধান্ত গ্রহণ করে বিএনপির শীর্ষ নেতারা। গতকাল সংশ্লিষ্টদের সংঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এখন বিএনপির মূল লক্ষ্য দল এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো গোছানো। সব পর্যায়েই দীর্ঘদিন ধরে থাকা অপূর্ণাঙ্গ কমিটিগুলো হালনাগাদ বা নতুন কমিটি করতে চায় দলটি। একটি পক্ষ ডাকসু নির্বাচনের আগে নতুন কমিটি করার পক্ষে। অন্য পক্ষ বলছে, ডাকসু নির্বাচনের আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল কমিটিগুলো পূর্ণাঙ্গ করা হোক। তবে কাউন্সিলের মাধ্যমে ছাত্রদলের দ্রুত নতুন কেন্দ্রীয় কমিটি চান সংগঠনটির কেন্দ্রীয়ও তৃণমূল নেতারা। এ দিকে ছাত্রদলের নতুন কমিটি গঠনে বিএনপির হাইকমান্ড তৎপর রয়েছে। খুব দ্রুতই নতুন কমিটি গঠন করা হতে পারে বলে জানিয়েছেন বিএনপির একাধিক শীর্ষ নেতা।

২০১৪ সালে ঘোষিত ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয় ২০১৬ সালের ১৪ অক্টোবর। এখন অপেক্ষাকৃত কম বয়সীর হাতে ছাত্রদলের নতুন নেতৃত্ব দিতে চান বিএনপির হাইকমান্ড। সম্প্রতি বিএনপি ও ছাত্রদলের একাধিক শীর্ষ নেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। কেননা নতুন কমিটি হচ্ছে, হবে করেও অপেক্ষার শেষ নেই ছাত্রদলের নেতাকর্মীদের। নতুন কমিটি হচ্ছে-হবে করেই দুই বছর মেয়াদের কমিটি পাঁচ বছরে পা রেখেছে। মেয়াদোত্তীর্ণ কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকের ওপর সংগঠনের শীর্ষ অনেক নেতা অনাস্থা জানিয়েছেন অনেক আগে। বিএনপির প্রবেশদ্বার হিসেবে পরিচিত ছাত্রদলের নতুন কমিটি না হওয়ায় পদপ্রত্যাশী নেতাকর্মীদের মাঝে যেমন হতাশা ও চাপা ক্ষোভ বাড়ছে তেমনি নতুন কর্মী-সমর্থকও হারাচ্ছে সংগঠনটি।

সম্প্রতি নতুন কমিটি গঠনের একটি সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানিয়েছে বিএনপির নেতারা। ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসানসহ সিনিয়র কয়েকজন নেতা বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সঙ্গে নয়াপল্টন কার্যালয়ে সাক্ষাৎ করে নতুন কমিটি দেয়ার দাবি জানিয়েছেন। প্রত্যুত্তরে বিএনপির শীর্ষ দুই নেতা আশ্বাসও দিয়েছেন।

Comments

comments

Close
%d bloggers like this: