আজ: ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৪২ হিজরি, রাত ৩:২২
সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ, রাজনীতি একক প্রার্থী দেবে আওয়ামী লীগ

একক প্রার্থী দেবে আওয়ামী লীগ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৬/০২/২০১৯ , ১১:০৪ পূর্বাহ্ণ | বিভাগ: প্রধান সংবাদ,রাজনীতি


আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ক্ষমতাসীন দলের মনোনয়ন ফরম বিক্রি উন্মুক্ত করা হলেও দলের নৌকা প্রতীকের মনোনয়ন দেয়া হবে এককভাবেই। চেয়ারম্যান পদে একজন, ভাইস চেয়ারম্যান পদে একজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে একজন করে মনোনীত করবেন কেন্দ্রীয় আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড। ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদটি এবার উন্মুক্ত রাখলেও বিভিন্ন দিক চিন্তা করে আবারো একক প্রার্থী দেয়ার সিদ্ধান্ত নেন ক্ষমতাসীন দলটি। দলের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ফরম সংগ্রহ করছে মনোনয়নপ্রত্যাশীরা- এমনটাই জানিয়েছেন আওয়ামী লীগের হাইকমান্ড।

উপজেলা নির্বাচনে চেয়ারম্যানের পাশাপাশি ভাইস চেয়ারম্যান পদেও প্রার্থী দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। এর আগে গত সপ্তাহে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন দিয়ে বাকি দুটি পদ উন্মুক্ত  রাখার সিদ্ধান্ত জানিয়েছিল ক্ষমতাসীন দলটি। গত সোমবার সকাল থেকে চেয়ারম্যান পদে মনোনয়ন ফরম বিক্রি শুরু করার পর দিন শেষে ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপ্রত্যাশীদের আবেদন নেয়ার সিদ্ধান্ত আসে আওয়ামী লীগের পক্ষ থেকে।

আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপ্রত্যাশীদের কাছে মঙ্গলবার (গতকাল) থেকে দুই দিন ফরম বিক্রি করা হবে। সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে জেলা ও উপজেলা থেকে যাদের নাম পাঠানো হয়েছে, তারাই কিনতে পারবেন এই ফরম। ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ফরম বিক্রি ও জমা নেয়া হবে।

দলীয় সিদ্ধান্ত পাল্টানোর কারণ হিসেবে বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী লীগের জেলা, উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ নেতাদের পরামর্শ গ্রহণ করে এই দুই পদে মনোনয়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ ৬ ফেব্রুয়ারির মধ্যে জেলা এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের (চারজন) স্বাক্ষরে উপজেলা ভাইস চেয়ারম্যান পদের জন্য ঐক্যমতের ভিত্তিতে একক বা সর্বোচ্চ তিনজনের নাম পাঠাতেও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এর আগে গত বুধবার ৩০ জানুয়ারি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে জানান, উপজেলা পরিষদ নির্বাচনে শুধুমাত্র চেয়ারম্যান পদে একক প্রার্থী দেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদ উন্মুক্ত রাখার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

জানা যায়, আওয়ামী লীগ সভাপতি ও দলটির স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে একক প্রার্থী মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড। তবে উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী মনোনয়ন প্রদান করবে না বোর্ড।

বিবৃতি সূত্রে আরো জানা যায়, আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৮(৪) ধারা মোতাবেক জেলা, উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ নেতৃবৃন্দের পরামর্শ গ্রহণপূর্বক জেলা এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের (৪ জন) স্বাক্ষরে চেয়ারম্যান পদের জন্য ঐক্যমতের ভিত্তিতে একক প্রার্থী অথবা অনধিক ৩ জনের একটি প্রার্থী তালিকা গত ৩ ফেব্রুয়ারি মধ্যে আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে পাঠানোর অনুরোধ করেছিলেন।

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে অংশ নিবেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থীরা। ভাইস চেয়ারম্যান পদটি উন্মুক্ত  করার পর আবারো দলীয় মনোনয়নে নির্বাচন করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে মনোনয়নপ্রত্যাশীরা। গতকাল সকাল ১০টা থেকেই আনন্দ উল্লাসে মনোনয়ন ফরম সংগ্রহ করতে দেখা গেছে আওয়ামী লীগের সভাপতির ধানমণ্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে।

দেশের ৪৯২টি উপজেলার মধ্যে অন্তত ৪৮০টিতে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ভোট হচ্ছে এবার। মোট পাঁচ ধাপে এসব উপজেলায় ভোট করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে ১০ মার্চ প্রথম ধাপে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও রাজশাহী বিভাগের ৮৭ উপজেলায় ভোট হবে। প্রথম ধাপে মনোনয়নপত্র জমার শেষ সময় ১১ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই হবে ১২ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ সময় ১৬ ফেব্রুয়ারি। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ হবে ভোট। পঞ্চম ও শেষ ধাপের ভোট হবে ১৮ জুন।

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কুমিল্লা বুড়িচং উপজেলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপ্রত্যাশী নাদেরা পারভীন। তিনি গতকাল আওয়ামী লীগের সভাপতির ধানমণ্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন ফরম ক্রয় করে আবার জমা দিয়েছেন। তিনি  বলেন, আমরাও চাই উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন দেয়া হউক। দলীয় মনোনয়ন দিলে কোনো প্রকার বিশৃঙ্খলা সৃষ্টি হয় না। কিন্তু দলীয় মনোনয়ন না দিলে দেখা যায় একই উপজেলা ৫-৬ জন প্রার্থী হয়ে থাকে। নির্বাচনকে কেন্দ্র করে হানাহানি হয়ে থাকে। তিনি আরো বলেন, উপজেলা পর্যায়ে গ্রুপিংয়ের রাজনীতি হয়ে থাকে। নির্বাচনের সময় গ্রুপিংয়ের প্রকট আবার ধারণ করে। তাই আমি চাই উপজেলা নির্বাচনে দলীয় মনোনয়ন দেয়া হউক।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম  বলেন, আমরা আইনের প্রতি শ্রদ্ধা করি। উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচন হবে এটাই আইন। আমরা আইনের বাইরে যেতে চাই না। তাই চেয়ারম্যান পদের পাশাপাশি ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদেও দলীয় প্রতীকে নির্বাচনে অংশ নিবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, মনোনয়ন ফরম কেনাটা আমরা ওপেন করে দিয়েছি। ফরম কেনা তো নমিনেশন পাওয়া না, ফরম যে কেউ কিনতে পারে, অসুবিধা কি? তাই সেটা আমরা ওপেন করে দিয়েছি। চাওয়া তো অপরাধ না, দল করে দলের জন্য ত্যাগ করবে। রাস্তায় রাস্তায় পুলিশের মার খেয়েছে। নির্যাতন সহ্য করেছে অনেকেই। আওয়ামী লীগ কতদিন ক্ষমতায় তার আগে তো অত্যাচার, নির্যাতনের মধ্য দিয়ে দলের কর্মী থেকে নেতা হয়েছে। কাজেই আশা আকাঙ্ক্ষা  সবারই থাকতে পারে। কিন্তু মনোনয়ন তো আমরা চেয়ারম্যান একজনকে দেব এবং ভাইস চেয়ারম্যান দু’জনকে দেব। একজন মহিলা একজন পুরুষ, এর বাইরে তো আর মনোনয়ন দেব না।

Comments

comments

Close
%d bloggers like this: