আজ: ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি, রাত ৮:৫৫
সর্বশেষ সংবাদ
শিক্ষাঙ্গন বিশ্ব শব্দ করে পড়া দিবস পালিত

বিশ্ব শব্দ করে পড়া দিবস পালিত


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০২/০২/২০১৯ , ১২:০০ পূর্বাহ্ণ | বিভাগ: শিক্ষাঙ্গন


“শব্দ করে পড়ি, নিজেকে আবিষ্কার করি” স্লোগানের বাংলাদেশে প্রথমবারের পালিত হয়েছে  বিশ্ব শব্দ করে পড়া দিবস (ওয়ার্ল্ড রিড অ্যালাউড ডে)। শুক্রবার (১ ফ্রেবুয়ারি) জাতীয় প্রেসক্লাবে  রূপ বাংলার উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শব্দ করে পড়া প্রতিযোগিতা ও শব্দ করে পড়ার বিভিন্ন উপকারিতা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পংকজ দেবনাথ, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া, এমআর খান শিশু হসপিটালের পরিচালক ডা. নবকৃষ্ণ ঘোষ (সুমন), কেএমপি কমিশনার সরদার রকিবুল ইসলাম ও ধুমপানবিরোধী সংগঠন আধুনিকের প্রধান নির্বাহী আব্দুল জব্বার। সভাপতিত্ব করেন রূপ বাংলা গ্রুপের চেয়ারম্যান রূপক সিংহ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, চলছে ভাষার মাস। আর এই মাসেই বাংলাদেশে এই ধরণের উদ্যোগ আসলেই প্রসংশনীয়। দেশের শিশুরা শব্দ করে পড়ে না। আমাদের সময় শব্দ করে না পড়লে অভিভাবকরা ধমক দিতেন। কিন্তু এখন তা নেই। তাই শিশুদের শব্দ করে পড়ার অভ্যাস গড়ে তোলার ব্যাপারে অভিভাবকদের সহযোগিতা করা প্রয়োজন।

তিনি আরও বলেন, ‘আমাদের শিশুরা বিশ্বের সব ভাষাই শিখবে। সেই সঙ্গে বাংলা ভাষা যত্ন এবং গুরুত্ব দিয়ে শিখবে। কারণ, নিজের ভাষা ভাল করে রপ্ত করতে না পারা গেলে অন্য ভাষা আয়ত্তে রাখা যায় না।’ তাই সকলের প্রতি আমার আহ্বান আপনারা আপনাদের শিশুদের শব্দ করে পড়ার ব্যাপারে অভ্যস্ত করুন, জোরে জোরে পড়তে উৎসাহিত করুন।

বিশেষ অতিথির বক্তব্যে পংকজ নাথ, রিড অ্যালাউডের উদ্যোক্তা রূপক সিংহ’র দাবির পরিপ্রেক্ষিতে শব্দ করে পড়ার ব্যাপারে সরকারিভাবে যেনো সহযোগিতা দেওয়া হয় সে ব্যাপারে জাতীয় সংসদে উত্থাপনের প্রতিশ্রুতি দেন।

অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া বলেন, শিক্ষার্থীদের পড়ার ব্যাপারে আগ্রহী করে তোলে জোরে জোরে পড়া। শিশুদের শব্দ করে পড়ার ব্যাপারে সচেতন অভিভাবকদের সচেতন হওয়ার আহবান জানান তিনি।

এমআর খান শিশু হসপিটালের পরিচালক ডা. নবকৃষ্ণ ঘোষ (সুমন) বলেন, বাচ্চাদের সঠিকভাবে বেড়ে ওঠা নির্ভর করে বেশ কয়েকটি বিষয়ের ওপর। এরমধ্যে শিশু শিক্ষা অন্যতম। আর শিশু শিক্ষায় সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ শব্দ করে পড়া।

সেমিনারে আরো বক্তব্য দেন কেএমপি কমিশনার সরদার রকিবুল ইসলাম ও ধুমপানবিরোধী সংগঠন আধুনিকের প্রধান নির্বাহী আব্দুল জব্বার।

অনুষ্ঠানে রূপ বাংলা গ্রুপের পক্ষ থেকে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। এছাড়াও চিত্রাঙ্কন ও শব্দ করে পড়া প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Comments

comments

Close
%d bloggers like this: