আজ: ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই রজব, ১৪৪২ হিজরি, সকাল ১০:১১
সর্বশেষ সংবাদ
অর্থ ও শিল্প, প্রধান সংবাদ, বাংলাদেশ নাম পরিবর্তন করে ফারমার্স এখন পদ্মা ব্যাংক

নাম পরিবর্তন করে ফারমার্স এখন পদ্মা ব্যাংক


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ৩০/০১/২০১৯ , ১১:২৮ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও শিল্প,প্রধান সংবাদ,বাংলাদেশ


ফারমার্স ব্যাংক লিমিটেডের নাম পরিবর্তন করা হয়েছে। নতুন নাম হয়েছে পদ্মা ব্যাংক লিমিটেড। ঋণ কেলেঙ্কারিসহ নানা অনিয়মের অভিযোগে সমালোচিত ফারমার্স ব্যাংকের নাম পরিবর্তন করে ‘পদ্মা ব্যাংক’ করার অনুমতি চেয়ে কেন্দ্রীয় ব্যাংকের কাছে আবেদন করেছিল বর্তমান পরিচালনা পর্ষদ। বাংলাদেশ ব্যাংক ব্যাংকটির নতুন এই নামের অনুমোদন দিয়েছে।
বুধবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা ‘দি ফারমার্স ব্যাংক লিমিটেড’ এর নাম পরিবর্তন করে পদ্মা ব্যাংক লিমিটেড নামকরণ’ শীর্ষক এক সার্কুলারে বলঅ হয়েছে, ২০১৯  সালের ২৯ জানুয়ারি মঙ্গলবার হতে তফসিলি ব্যাংকসমূহের তালিকায় ‘দি ফারমার্স ব্যাংক লিমিটেড  এর নাম ‘পদ্মা ব্যাংক লিমিটেড’  হিসেবে পরিবর্তন করা হয়েছে।
সার্কুলারটি সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
যাত্রার তিন বছরেই ধুঁকতে থাকা ফারমার্স ব্যাংকে ব্যাপক অনিয়মের জন্য ব্যাংকটির প্রতিষ্ঠাতাদের দায়ী করেছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
চাপের মুখে গত বছরের শুরুতে চেয়ারম্যান পদ ছাড়তে হয় ব্যাংকের প্রতিষ্ঠাতা ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য মহীউদ্দিন খান আলমগীরকে।
২০১৬ সালে শত শত কোটি টাকা অনিয়ম দেখে ফারমার্স ব্যাংকে পর্যবেক্ষক দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।
ফারমার্স ব্যাংকের ৬০ শতাংশের বেশি শেয়ারের মালিক এখন সোনালী, অগ্রণী, জনতা, রূপালী এবং ইনভেস্টমেন্ট করপোরেশান অব বাংলাদেশ।
২০১৩ সালে ব্যাংকটির যাত্রা শুরু হয়।
ঋণ কেলেঙ্কারিসহ নানা অনিয়মের কারণে ২০১৮ সালের প্রথম দিকে সরকারের হস্তক্ষেপে ডুবতে থাকা এই ব্যাংকটির বেশিরভাগ শেয়ার রাষ্ট্রায়ত্ত সোনালী, অগ্রণী, জনতা, রূপালী এবং আইাসিবি কিনে নয়।

Comments

comments

Close
%d bloggers like this: