আজ: ২২শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি, সকাল ৭:৩৩
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রধান সংবাদ, বাংলাদেশ চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা: শপথ নিলেন মন্ত্রীরাও

চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা: শপথ নিলেন মন্ত্রীরাও


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৭/০১/২০১৯ , ৩:৪৫ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রধান সংবাদ,বাংলাদেশ


৪র্থ বারের মত প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নতুন গঠিত সরকারের প্রধান শেখ হাসিনা। সোমবার (৭ জানুয়ারি) বিকেল ৩টা ৪০ মিনিটে তিনি বঙ্গভবনের দরবার হলে শপথ গ্রহণ করেন।

এর আগে বিকেল ৩টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী বঙ্গভবনে প্রবেশ করেন।

বিকেল সাড়ে তিনটায় পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বঙ্গভবনের দরবার হলে শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। ৩টা ৪০ মিনিটে শপথ গ্রহণ করেন প্রধানমন্ত্রী। শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

প্রধানমন্ত্রীর পর শপথ নেন ২৪ জন পূর্ণমন্ত্রী। প্রধানমন্ত্রীর শপথ শেষ হওয়ার পর বিকেল ৩টা ৪৫ মিনিটে ওই ২৪ জন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পূর্ণমন্ত্রীর শপথ গ্রহণ করেন। এরপর শপথ গ্রহণ করেন প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা।

প্রধানমন্ত্রীসহ এবারের মন্ত্রিসভা হচ্ছে ৪৭ জনের। এর মধ্যে ২৪ জন পূর্ণমন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী।

এর আগে রোববার (৬ জানুয়ারি) বিকেল ৫টায় প্রধানমন্ত্রী থেকে প্রদত্ত নতুন মন্ত্রিপরিষদের তালিকা সংবাদ সম্মেলন করে ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নেন ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়), আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়), ড. মোহাম্মদ আবদুর রাজ্জাক (কৃষিমন্ত্রী), আসাদুজ্জামান খাঁন কামাল (স্বরাষ্ট্র মন্ত্রণালয়), মোহাম্মদ হাছান মাহমুদ (তথ্য মন্ত্রণালয়), আনিসুল হক (আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়), আ হ ম মুস্তফা কামাল (অর্থ মন্ত্রণালয়), মোহাম্মদ তাজুল ইসলাম (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়), ডা. দীপু মনি ( শিক্ষা মন্ত্রণালয়), এ কে আবদুল মোমেন (পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়), এম এ মান্নান (পরিকল্পনা মন্ত্রণালয়), নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প মন্ত্রণালয়), গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট মন্ত্রণালয়), জাহিদ মালেক (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য মন্ত্রণালয়), টিপু মুন্সী (বাণিজ্য মন্ত্রণালয়), নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ মন্ত্রণালয়), শ ম রেজাউল করিম (গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়), শাহাব উদ্দিন (পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়), বীর বাহাদুর উ শৈ সিং (পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়), সাইফুজ্জামান চৌধুরী (ভূমি মন্ত্রণালয়), মোহাম্মদ নুরুল ইসলাম সুজন (রেলপথ মন্ত্রণালয়), স্থপতি ইয়াফেস ওসমান- টেকনোক্র্যাট (বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়) এবং মোস্তফা জব্বার- টেকনোক্র্যাট (ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়)।

এছাড়া প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন কামাল আহমেদ মজুমদার (শিল্প), ইমরান আহমেদ (প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান), মোহাম্মদ জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), নসরুল হামিদ (বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ), মোহাম্মদ আশরাফ আলী খান খসরু (মৎস্য ও প্রাণিসম্পদ), মন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান), খালিদ মাহমুদ চৌধুরী ( নৌ পরিবহন), মোহাম্মদ জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা), মোহাম্মদ শাহরিয়ার আলম (পররাষ্ট্র), জুনাইদ আহমেদ পলক (তথ্য ও যোগাযোগ প্রযু্ক্তি বিভাগ), ফরহাদ হোসেন (জনপ্রশাসন), স্বপন ভট্টাচার্য (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়), জাহিদ ফারুক (পানি সম্পদ), মোহাম্মদ মুরাদ হাসান (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ), শরীফ আহমেদ (সমাজকল্যাণ), কে এম খালিদ (সংস্কৃতি বিষয়ক), ডা. মো. এনামুর রহমান (দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ), মোহাম্মদ মাহবুব আলী (বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন) এবং শেখ মোহাম্মদ আবদুল্লাহ- টেকনোক্র্যাট (ধর্ম বিষয়ক)।

সবশেষে উপমন্ত্রী হিসেবে শপথ নেন বেগম হাবিবুন নাহার (পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন), এ কে এম এনামুল হক শামীম (পানি সম্পদ) এবং মহিবুল হাসান চৌধুরী (শিক্ষা)।

Comments

comments

Close