আজ: ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি, সন্ধ্যা ৭:৪৬
সর্বশেষ সংবাদ
অর্থ ও শিল্প, রাজনীতি মুহিত বাদ, নতুন অর্থমন্ত্রী হলেন আ হ ম মুস্তফা কামাল

মুহিত বাদ, নতুন অর্থমন্ত্রী হলেন আ হ ম মুস্তফা কামাল


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৬/০১/২০১৯ , ৫:৩৯ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও শিল্প,রাজনীতি


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে টানা তৃতীয়বারের মতো মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। আর নতুন মন্ত্রিসভায় অর্থমন্ত্রী হচ্ছেন আ হ ম মুস্তফা কামাল। তিনি আগে পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মন্ত্রিপরিষদ বিভাগের একটি নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে।

নতুন মন্ত্রিসভার আকার হচ্ছে ৪৬ সদস্য বিশিষ্ট। এর মধ্যে মন্ত্রী ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী হচ্ছেন ৩ জন।

সোমবার শপথ নিতে যাওয়া মন্ত্রিসভায় যারা শপথ নিতে যাচ্ছেন, তাদের মধ্যে বেশ কয়েকজন এরই মধ্যে ফোন পেয়েছেন। তবে কারা কোন মন্ত্রণালয় পাচ্ছেন, সেটা এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হয়নি। তবে নানা সূত্র থেকে কয়েকটি মন্ত্রণালয়ের ব্যাপারে তথ্য পাওয়া যাচ্ছে।

মুস্তফা কামাল গত পাঁচ বছর ধরেই পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এবার অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে আগ্রহী বলে চাওর ছিল। তবে আরো কয়েকজন নেতা ও অর্থনীতিবিদ ছিলেন বিবেচনায়।

বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আর সরকারে থাকছেন না, এটা অনুমেয় ছিল। তবে ভোট শেষে সম্প্রতি তিনি আরো এক বছরের জন্য দায়িত্ব পালনে আগ্রহের কথা জানান। এরপর মুহিতই থাকছেন নাকি নতুন কেউ আসছেন, এ নিয়ে তৈরি হয় গুঞ্জন।

এদিকে ইতোমধ্যে মন্ত্রী হিসেবে শপথ গ্রহণে ফোন পেয়েছেন- ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খাঁন কামাল, আনিসুল হক, নসরুল হামিদ বিপু, জুনাইদ আহমেদ পলক, খালিদ মাহমুদ চৌধুরী, ডা. দীপু মণি, ড. আব্দুর রাজ্জাক, তাজুল ইসলাম, এম এ মান্নান, শাহরিয়ার আলম, জাহিদ আহসান রাসেল, এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী, সাধন চন্দ্র মজুমদার, শ. ম. রেজাইল করিম, মতিয়া চৌধুরী, স্বপন ভট্টাচার্য, আশরাফ আলী খসরু, টিপু মুন্সী, গোলাম দস্তগীর গাজী, ডা. এনামুর রহমান।

এছাড়া ডাক পেয়েছেন বীর বাহাদুর ঊ শৈ সিং, সাইফুজ্জামান চৌধুরী জাভেদ।

 

Comments

comments

Close
%d bloggers like this: