আজ: ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই রজব, ১৪৪২ হিজরি, সকাল ১০:২২
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক সিরিয়ায় এক বছরে ২৩ হাজার জঙ্গি নিহত

সিরিয়ায় এক বছরে ২৩ হাজার জঙ্গি নিহত


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৪/০১/২০১৯ , ৫:৫১ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


সিরিয়ায় ২০১৮ সালে রাশিয়ার বিমান হামলায় বিদেশি মদদপুষ্ট ২৩ হাজার জঙ্গি মারা গেছেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় গত বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, রাশিয়ার বিমান হামলায় ১৫৯টি যুদ্ধ-ট্যাংক, ৫৭টি সাঁজোয়াযান, ৯০০ কামান এবং প্রায় ৩ হাজার পিকআপ ট্রাক ধ্বংস হয়েছে। এসব পিকআপে মেশিনগান বসানো ছিল; সে হিসাবে প্রায় ৩ হাজার মেশিনগান ধ্বংস হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল যে বিবৃতিতে দিয়েছে তাতে আরও বলা হয়েছে, তিন বছর আগে সিরিয়ায় রুশ বাহিনীর বিমান হামলা শুরুর পর এ পর্যন্ত কমান্ডারসহ ৮৭ হাজার জঙ্গি নিহত হয়েছে। এর মধ্যে ককেশাস অঞ্চলের সন্ত্রাসী ছিল সাড়ে চার হাজার। তিন বছরের রুশ অভিযানে সন্ত্রাসীদের এক হাজার ক্যাম্প, ১০ হাজার অস্ত্র ও জ্বালানি গুদাম এবং ৬৫০টি ট্যাংক ধ্বংস হয়েছে।

২০১৫ সালের ৩০ জুলাই থেকে রাশিয়া সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে আসছে। আমেরিকাসহ পশ্চিমা ও তাদের আঞ্চলিক মিত্রদের পৃষ্ঠপোষকতা উপেক্ষা করে রাশিয়া সন্ত্রাসীদের বিরুদ্ধে এই কঠোর অভিযান শুরু করে। অভিযানের শুরুতেই তখনকার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছিলেন- মস্কোকে এ জন্য খেসারত দিতে হবে।

Comments

comments

Close
%d bloggers like this: