আজ: ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি, রাত ১১:২৫
সর্বশেষ সংবাদ
অর্থ ও শিল্প বাণিজ্যমেলা শুরু ৯ জানুয়ারি

বাণিজ্যমেলা শুরু ৯ জানুয়ারি


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৫/১১/২০১৮ , ৮:৩৩ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও শিল্প


জাতীয় একাদশ সংসদ নির্বাচনের জন্য ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ এর সময় এক সপ্তাহ পেছানো হয়েছে। রাজধানীর শেরে বাংলা নগরে  বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো যৌথ উদ্যোগে  এ মেলা ১ জানুয়ারির পরিবর্তে ৯ জানুয়ারি শুরু হবে বলে রপ্তানি উন্নয়ন ব্যুরো সূত্রে জানা গেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মহাপরিচালক রমজান আলী বলেন, এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা নির্বাচনের কারণে এক জানুয়ারির পরিবর্তে ৯ জানুয়ারি উদ্বোধন করা হবে।

তিনি আরও বলেন, চলতি মাসের মধ্যেই স্টল বরাদ্দ শেষ হবে। এখন পর্যন্ত ৪৩টি বিদেশি প্রতিষ্ঠান স্টলের জন্য আবেদন করেছে। গতবারের চেয়ে এবারের মেলায় তুলনামূলকভাবে বিদেশিদের আগ্রহ অনেক বেশি। এবার মেলাকে দৃষ্টিনন্দন করতে মেট্রোরেলের আদলে প্রধান গেট করা হবে। এছাড়া মেলাজুড়ে থাকবে সরকারের উন্নয়নমূলক নানা কার্যক্রমের থিম।

সব প্রস্তুতি আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন ।

মেলার সদস্য সচিব মো. আব্দুর রউফ বলেন, এবারের মেলাকে একটু ভিন্ন আঙ্গিকে সাজানো হবে। মেলার ভেতরে বেশ ফাঁকা রাখা হবে। দুই প্রান্তে সুন্দরবন ইকো পার্ক করা হবে।

এ দিকে ইপিবি সূত্রে জানা গেছে, এবার  মেলায় প্রায় সাড়ে ৫শ প্রতিষ্ঠান অংশ নেবে। তবে এবারের মেলায় আমাদের প্যাভিলিয়ন মাত্র ২৬টি। বিদেশি প্যাভিলিওনের সংখ্যা এবার অনেক বেশি।

মেলার আয়োজকরা জানান, মেলায়  সাধারণ প্যাভিলিয়ন ১৮, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ মিনি প্যাভিলিয়িন ২৯টি, সংরক্ষিত মহিলা স্টল ২০টি, সংরক্ষিত প্যাভিলিয়ন নয়টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ছয়টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট তিনটি, বিদেশি প্যাভিলিয়ন ২৬টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন নয়টি, বিদেশি প্রিমিয়াম স্টল ১৩টি, সাধারণ স্টল ২০১টি ও ফুড স্টল ২২টি। ৫২১টি স্টল এ পর্যন্ত বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

অব্যবস্থাপনা রোধে এবারে মেলায়ও ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ সার্বক্ষণিক নজরদারি করবে। এ মেলা ৯ জানুয়ারি শুরু হয়ে চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। দর্শনার্থীদের জন্য প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা থাকবে।

Comments

comments

Close