আজ: ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৪২ হিজরি, রাত ৪:০৭
সর্বশেষ সংবাদ
খেলাধূলা, প্রধান সংবাদ আড়াই দিনে টেস্ট জয় বাংলাদেশের

আড়াই দিনে টেস্ট জয় বাংলাদেশের


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৪/১১/২০১৮ , ২:০৮ অপরাহ্ণ | বিভাগ: খেলাধূলা,প্রধান সংবাদ


দুই ম্যাচ টেস্টের প্রথমটিতে ওয়েস্ট ইন্ডিজকে ৬৪ রানে হারিয়েছে বাংলাদেশ। আড়াই দিনের জয় তুলে নিয়েছে টাইগাররা। ২০৪ রানের লক্ষ্যে বাংলাদেশের স্পিনারদের দাপটে ক্যারিবীয়দের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেছে ১৩৯ রানেই। এই জয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল টাইগাররা।

শনিবার লক্ষ্য তাড়া করতে নামা ক্যারবীয় ব্যাটিং লাইনে প্রথমে জোড়া আঘাত হানেন সাকিব। এরপর প্রথম সেশনে তাইজুল তুলে নেন আরও দুই উইকেট। যে কারণে প্রথম সেশনেই মাত্র ১১ রানে চার উইকেট হারিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় দলটি।

দ্বিতীয় সেশনে সুনীল অ্যামব্রিস ও শিমরন হেটমায়ের পঞ্চম উইকেটে জুটি বাঁধেন। ৩৩ রান যোগ করে এই জুটি বিপদের কারণ ওঠছিল। বিশেষ করে শিমরন হেটমায়ের খেলছিলেন ঝড়ো বেগে। তবে বিপজ্জনক হওয়ার আগেই হেটমায়েরকে (২৭) সাজঘরে পাঠান মেহেদি হাসান মিরাজ।

এরপর ৩০ রানের মধ্যে তাইজুল একে একে আরো তিনটি উইকেট তুলে নেন। তবে অষ্টম উইকেট জুটিতে অ্যামব্রিস-ওয়ারিকান জুটি বাংলাদেশের সমর্থকদের কপালে চিন্তার ভাজ ফেলে দেন। এই উইকেটে তারা যোগ করেন ৬৩ রান। শেষ পর্যন্ত দলীয় ১৩৮ রানে ওয়ারিকানকে ফিরিয়ে দিয়ে জুটি ভাঙেন মিরাজ। দলীয় স্কোরে আর এক রান যোগ হতেই অ্যামব্রিসকে ফিরিয়ে জয় নিশ্চিত করেন তাইজুল।

ক্যারিবীয় ব্যাটসম্যানদের মধ্যে অ্যামব্রিস সর্বোচ্চ ৪৩, ওয়ারিকান ৪১ ও হেটমায়ের ২৭ রান করেন। আর কেউ দুই অঙ্ক ছূঁতে পারেননি। বাংলাদেশের পক্ষে দ্বিতীয় ইনিংসে মিরাজ সর্বোচ্চ ৬টি উইকেট নেন। এছাড়া দুটি করে উইকেট নেন সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ।

এর আগে চট্টগ্রাম টেস্টে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজকে ২০৪ রানের লক্ষ্যমাত্রা বেঁধে দেয় বাংলাদেশ। প্রথম ইনিংসে ৭৮ রানের লিড নিয়ে খেলতে নামা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৫ রানে অলআউট হয়। তাই সফরকারীদের সামনে জয়ের জন্য এই লক্ষ্য নির্ধারিত হয়।

বাংলাদেশ প্রথম ইনিংসে করে ৩২৪ রান। জবাবে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয় ২৪৬ রানে। তাই প্রথম ইনিংসে ৭৮ রানের লিড পান সাকিব-মাহমুদউল্লাহরা। সেই লিড নিয়ে শুক্রবার দ্বিতীয় দিনেই ফের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। তবে ৫৫ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যস্ত অবস্থায় দিনশেষ করে তারা।

সেখান থেকেই আজ তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। তবে এদিন ১২৫ রানেই শেষ হয় বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। দ্বিতীয় ইনিংসে মাহমুদউল্লাহ সর্বোচ্চ ৩১ রান করেন। ক্যারিবীয়দের পক্ষে দেবেন্দ্র বিষু সর্বোচ্চ চারটি এবং রোস্টন চেজ নেন তিনটি উইকেট।

Comments

comments

Close
%d bloggers like this: