আজ: ২৪শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ১১ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই রজব, ১৪৪২ হিজরি, রাত ১১:৪৭
সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ অবৈধ অভিবাসী ইস্যু: ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ১৭ অঙ্গরাজ্যের মামলা

অবৈধ অভিবাসী ইস্যু: ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ১৭ অঙ্গরাজ্যের মামলা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৭/০৬/২০১৮ , ১:১২ অপরাহ্ণ | বিভাগ: প্রধান সংবাদ


যুক্তরাষ্ট্রে প্রবেশকারী অবৈধ অভিবাসী শিশুদের তাদের অভিভাবকের কাছ থেকে আলাদা করার ঘটনায় ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে ১৭ মার্কিন অঙ্গরাজ্য। ট্রাম্প প্রশাসন যাতে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বিচ্ছিন্ন হওয়া অভিবাসী পরিবারগুলোকে একত্রিত করতে বাধ্য হয় সেজন্যই এই মামলা করা হয়েছে। মঙ্গলবার মামলা করেছে রাজ্যগুলো।  খবর আল জাজিরার।
খবরে বলা হয়, মামলাকারী রাজ্যগুলোর মধ্যে ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া ও নিউ ইয়র্কও রয়েছে। অভিবাসী   ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে এতগুলো রাজ্যের এরকম সম্মিলিত পদক্ষেপ এটাই প্রথম। এছাড়া, অভিবাসন ইস্যুতে রাজ্যগুলোর পক্ষ থেকে এটাই প্রথম আইনি পদক্ষেপ।
মামলাকারী সবগুলো রাজ্য ডেমোক্রেটিক অ্যাটর্নি জেনারেলদের নেতৃত্বে ওয়াশিংটনে এক হয়ে সিএটলের মার্কিন ডিসট্রিক্ট কোর্টে মামলা দায়ের করে।
ই-মেইলে পাঠানো এক বিবৃতিতে নিউ জার্সির অ্যাটর্নি জেনারেল গুরবির গ্রেওয়াল  এ বিষয়ে বলেন, সহজভাবে বলতে গেলে, এই প্রশাসনের, পরিবারগুলোকে আলাদা করার পদ্ধতি নির্মম।
তিনি আরো বলেন, মনে হচ্ছে প্রশাসন প্রতিদিন নতুন স্ব-বিরোধী নীতি চালু করছে আর নতুন নতুন অসঙ্গতিপূর্ণ যুক্তি হাজির করছে। কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না প্রকৃত জনগণের জীবন দাঁড়িপাল্লার উপর ঝুলছে।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে, সপ্তাহে যুক্তরাষ্ট্রের অভিবাসন কর্তৃপক্ষ প্রায় ২৩০০ শিশুকে তাদের বাবা-মায়ের কাছ থেকে আলাদা করেছে। এসব শিশুর কান্নার ছবি ও ভিডিও প্রকাশ পাওয়া পর থেকে এর বিরুদ্ধে বিশ্বজুড়ে প্রতিবাদ শুরু হয়। অনেক বাবা-মা’কে তাদের সন্তানের কাছ থেকে হাজার মাইল দূরে আটকে রাখা হয়েছে। তারা তাদের সন্তানদের সঙ্গে দেখা করতে পারছেন না। এমনকি মাস খানেক বা তার বেশি সময় ধরে, তাদের সাথে তেমন একটা কথাও বলতে পারছেন না।
ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা দায়েরকারী রাজ্যগুলো হচ্ছে: ম্যাসাচুসেটস, ক্যালিফোর্নিয়া, ডেলাওয়্যার, আইওয়া, ইলিওনিস, ম্যারিল্যান্ড, মিনেসোটা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউ ইয়র্ক, নর্থ ক্যারোলিনা, ওরেগন, পেনসিলভেনিয়া, রোড আইল্যান্ড, ভার্মন্ট, ভার্জিনিয়া ও ওয়াশিংটন। আল জাজিরা।

Comments

comments

Close
%d bloggers like this: