আজ: ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, রাত ৩:২৭
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক, উপমহাদেশ কাশ্মিরে তীব্র অভিযানের প্রস্তুতি ভারতের, ‘হিটলিস্টে’ ২১ জঙ্গি

কাশ্মিরে তীব্র অভিযানের প্রস্তুতি ভারতের, ‘হিটলিস্টে’ ২১ জঙ্গি


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৪/০৬/২০১৮ , ৯:২০ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক,উপমহাদেশ


রাজ্যপালের শাসন জারি হতেই জম্মু ও কাশ্মীরে জঙ্গি দমনে তীব্র অভিযানে নামতে চলেছে ভারত। শনিবার ২১ জন জঙ্গিকে ‘হিটলিস্টে’ ঠাঁই দিয়ে বড়সড় অভিযানের প্রস্তুতি শুরু হয়েছে। খবর ইকোনমিক টাইমস’র।
খবরে বলা হয়, জম্মু ও কাশ্মীর সন্ত্রাসমুক্ত করতে তৈরি হয়েছে হিটলিস্ট। ২১ জনের এই তালিকায় হিজবুল মুজাহিদিনের ১১ জন, লস্কর-ই-তোইবার সাত জন, জয়েশ-ই-মহম্মদের দু’জন এবং আনসার-গাজওয়াত উল-হিন্দের এক জঙ্গি রয়েছে বলে সেনা সূত্রে জানা গেছে।
সেনা সূত্রে আরো জানা গিয়েছে, এই ২১ জন ‘মোস্ট ওয়ান্টেড জঙ্গি’র মধ্যে ছ’জনকে ‘এ++’ ক্যাটাগরিতে রাখা হয়েছে। তাদের মধ্যে রয়েছে হিজবুল মুজাহিদিনের চার শীর্ষ নেতা, রিয়াজ আহমেদ নাইক্কো (কাশ্মীর উপত্যকার চিফ অপারেশনাল কমান্ডার), আলতাফ আহমেদ দার (দক্ষিণ কাশ্মীরের ডিভিশন কমান্ডার), উমর মাজিদ গানাই, জিনাত-উল-ইসলাম।
বাকি দু’জনের মধ্যে রয়েছে লস্কর-ই-তোইবার মুস্তাক আহমেদ মীর এবং আনসার-গাজওয়াত উল-হিন্দের কমান্ডার জাকির রাশিদ ভাট।
উল্লেখ্য, কোনও এক জঙ্গি মোট কতজনকে হত্যা করেছে, এলাকায় তাদের কতটা প্রভাব, জঙ্গি গোষ্ঠীর মতাদর্শ প্রচার ও তার প্রভাব বিস্তারেই বা তার কী ভূমিকা, এই সবকিছু খতিয়ে দেখেই এই তালিকা তৈরি করা হয়। সাধারণভাবে একজন ‘এ++’ ক্যাটাগরিভুক্ত জঙ্গির মাথার দাম ধার্য করা হয় ১২ লাখ রুপি।

Comments

comments

Close