আজ: ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে জিলকদ, ১৪৪৩ হিজরি, রাত ২:২৭
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রধান সংবাদ পাটুরিয়া-গোয়ালন্দে দ্বিতীয় পদ্মাসেতু নির্মাণের পরিকল্পনা

পাটুরিয়া-গোয়ালন্দে দ্বিতীয় পদ্মাসেতু নির্মাণের পরিকল্পনা


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৭/০৬/২০১৮ , ৭:২১ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রধান সংবাদ


পাটুরিয়া-গোয়ালন্দে দ্বিতীয় পদ্মাসেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার বাজেট বক্তৃতায় তিনি উল্লেখ করেন, দেশের পশ্চিমাঞ্চলে যোগাযোগ নেটওয়ার্ক শক্তিশালী করার জন্য ৬১টি সেতু নির্মাণ/পুনঃনির্মাণের ব্যবস্থা নেওয়া হচ্ছে। সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে যোগাযোগ অবকাঠামো খাতে মোট ৫৩ হাজার ৮১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন তিনি।
অর্থমন্ত্রী উল্লেখ করেন, পদ্মা সেতু নির্মাণের কাজ অর্ধেকের বেশি শেষ হয়েছে। চলমান আছে দ্বিতীয় কাঁচপুর, দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু নির্মাণের কাজ। গলাচিপা, পায়রা ও কচা নদীর উপর সেতু নির্মাণ এবং পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে ভবিষ্যতে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা আছে। এছাড়া বগা সেতু, মোংলা সেতু ও ঝপঝপিয়া বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণের জন্য চীন সরকারের সাথে সমঝোতা স্বারক স্বাক্ষর করা হয়েছে। কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ কাজ শুরু হয়েছে।
অর্থমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, ২০২২ সালের মধ্যে এর কাজ সম্পন্ন করতে পারবো। নগর পরিবহন ব্যবস্থার উন্নয়নে বর্তমানে বেশ কয়েকটি কার্যক্রম চলমান আছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে গাজীপুর পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ ও উভয়দিকে ২৫ হাজার যাত্রী পরিবহনে সক্ষম বাস র‌্যাপিট ট্রানজিটের নির্মাণ কাজ শুরু হয়েছে। উত্তরা তৃতীয় ফেইজ হতে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত নির্মাণাধীন বাংলাদেশের প্রথম মেট্রোরেল নির্মাণের কাজ পূর্ণ উদ্যমে চলছে। ২০২০ সালের মধ্যে মেট্রোরেল নির্মাণের কাজ শেষ করার আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

Comments

comments

Close