আজ: ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি, সন্ধ্যা ৬:৫০
সর্বশেষ সংবাদ
উপমহাদেশ ইরানের কাছ থেকে তেল কেনার পরিমাণ বাড়িয়ে দিল ভারত

ইরানের কাছ থেকে তেল কেনার পরিমাণ বাড়িয়ে দিল ভারত


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৩/০৬/২০১৮ , ১০:০৬ পূর্বাহ্ণ | বিভাগ: উপমহাদেশ


ভারতের রাষ্ট্রীয় তেল কম্পানি ‘ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড’- বিপিসিএল চলতি জুন মাসে ইরানের কাছ থেকে অতিরিক্ত ১০ লাখ ব্যারেল তেল কেনার অনুরোধ জানিয়েছে।

আগামি নভেম্বরে ইরানের তেল বিক্রির ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগে নয়াদিল্লি তেহরানের কাছ থেকে তেল কেনার পরিমাণ বাড়িয়ে দিল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বেরিয়ে আসার কথা জানান। তিনি একই সঙ্গে আগামী তিন থেকে ছয় মাসের ওপর ইরানের ওপর আমেরিকার নিষেধাজ্ঞাগুলো পুনর্বহালেরও ঘোষণা দেন।

ব্রিটিশ বার্তা সংস্থা র‍য়টার্সের খবর মোতাবেক, এই মুহূর্তে নয়াদিল্লির কাছে ইরানের তেল গুরুত্ব পাচ্ছে। এবং সার্বিকভাবে অন্যান্য তেলের তুলনায় সাশ্রয়ী মূল্যে ইরানি তেল কেনা সম্ভব হচ্ছে।

চীনের পরে ইরানের অপরিশোধিত তেলের সবচেয়ে বড় ক্রেতা ভারত। পরমাণু সমঝোতা সই হওয়ার আগে ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বলবৎ থাকার সময়ও নয়াদিল্লি তেহরানের কাছ থেকে তেল কেনা অব্যাহত রেখেছিল।

এদিকে ভারতের একটি সরকারি সূত্র জানিয়েছে, দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় এবং অর্থ ও পেট্রোলিয়াম মন্ত্রণালয়ের একটি শক্তিশালী প্রতিনিধিদল আগামী সোমবার ইউরোপ সফরে যাবে। ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হলে দেশটির সঙ্গে কীভাবে বাণিজ্যিক সম্পর্ক টিকিয়ে রাখা যায় সে ব্যাপারে আলোচনা করতে এক সপ্তাহব্যাপী এই সফর অনুষ্ঠিত হবে বলে সূত্রটি জানিয়েছে।

এর আগে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ গত সোমবার একদিনের সফরে নয়াদিল্লি যান। সেখানে তিনি সুষমা স্বরাজের সঙ্গে আলোচনা এই বিষয়ে হয়েছে বলেও জানান তিনি।

Comments

comments

Close
%d bloggers like this: