আজ: ২২শে নভেম্বর, ২০১৯ ইং, শুক্রবার, ৭ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৫শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী, সন্ধ্যা ৬:৫৮
সর্বশেষ সংবাদ
চটগ্রাম বিভাগ, ফেসবুক থেকে, বাংলাদেশ, বিশেষ প্রতিবেদন ক্যান্সার জয় করে জীবন যুদ্ধে জয়ী হতে সকলের সহায়তা চায় জেনি

ক্যান্সার জয় করে জীবন যুদ্ধে জয়ী হতে সকলের সহায়তা চায় জেনি


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৭/০৫/২০১৮ , ১:০৩ পূর্বাহ্ণ | বিভাগ: চটগ্রাম বিভাগ,ফেসবুক থেকে,বাংলাদেশ,বিশেষ প্রতিবেদন


মোঃ আলাউদ্দীন,  চট্টগ্রামঃ  নেই কোনো শোরগোল। পিনপতন নীরবতার মাঝেই জীবন যুদ্ধে বেঁচে থাকার আকুতি নিয়ে এক মেধাবী কলেজ ছাত্রীর একটি আবেগঘন কথা, আমি বাঁচতে চাই’। খুব অল্প কিছু কথামালা। কিন্তু এত অল্পের মাঝেও যেন লুকিয়ে আছে বিশাল এক হাহাকার।
সম্প্রতি চট্টগ্রাম প্রেস কাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনের চিত্র এটি। আফরোজা আক্তার জেনি। চট্টগ্রামের রাউজানের মোহাম্মদপুর গ্রামের এক মধ্যবিত্ত পরিবারেই তার জন্ম। জীবনটা খুব বিলাসীভাবে উপভোগ করার সুযোগ তার হয়নি কখনো। কিন্তু পরিবারের সীমিত সামর্থ্যের মাঝেও সবার আদুরে মেয়েটির কোনো আহাদ অপূরণ রাখেনি বাবা-মা। প্রাণচঞ্চল এই মেয়েটির মুখের ছড়িয়ে পড়া হাসিতেই যেন মুক্তো ঝড়তো একটি মধ্যবিত্ত পরিবারে। এভাবেই বেড়ে উঠতে উঠতে মেয়েটি একদিন মাধ্যমিকের গন্ডি পেরিয়ে পা রাখে কলেজ জীবনে।
এরি মাঝে মেয়েটিকে নিয়ে পরিবারের স্বপ্নের ফানুসটার পরিধিও বাড়তে থাকে। কলেজ জীবন শেষ করে একদিন পরিবারের এই মেধাবী মেয়েটি দাপিয়ে বেড়াবে সর্বোচ্চ বিদ্যাপীঠ। এই স্বপ্নটাই লালন করে ধীরে ধীরে লক্ষ্যের  পানে ছুটছিল মেয়েটি। কে জানতো, এত আনন্দ-উল্লাসের উল্টোপিঠে জড়িয়ে আছে বেদনার একটি গল্প। অনেকটা বিনা মেঘে বজ্রপাতের মতো একটি দুঃসংবাদে যেন সুখের পরিবারে নেমে এলো অন্ধকারের ঘোর অনামিশা। পৃথিবীর সবাইকে মৃত্যুর স্বাদ গ্রহন করতে হবে এটাই যেন জাগতিক নিয়ম। সেই নিয়মের বাইরে যাওয়ার কোনো শক্তি অন্য অনেকের মতো জেনিরও নেই। কিন্তু যেই বয়স তার, সেই বয়সতো মেধা আর তারুন্যের মেলবন্ধনে জীবনের ঘাত-প্রতিঘাতকে দূরে টেলে ক্রমশ সামনের পানে এগিয়ে যাওয়ার। অথচ নিয়তির কি অমোঘ বিধান, চঞ্চল জেনিকেই এই লিকলিকে শরীরেই বহন করতে হচ্ছে এমন এক ব্যাধি যার সাথে যুদ্ধ করে টিকে থাকেতে হলে প্রয়োজন উন্নত চিকিৎসা। মধ্যবিত্ত পরিবারের মেয়েটিকে বাঁচাতে নিজেদের সহায়-সম্ভল সবটুকু নিঃস্ব করেছেন তার পরিবার। এখন তাদের অবশিষ্ট বলতে খুব বেশী কিছু নেই। প্রতিনিয়ত তাড়িয়ে বেড়ানো এক দুঃস্বপ্ন মাথায় নিয়ে অসহায় একটি পরিবার এবার আকুতি জানিয়েছে দেশের মানুষের কাছে। ক্যান্সার আক্রান্ত রাউজান গহিরা কলেজের মেধাবী শিার্থী আফরোজা আক্তার জেনিও স্বপ্ন দেখেন, ক্যান্সার জয় করে একদিন ঠিকই জয়ী হবেন জীবন যুদ্ধে। আফরোজা আক্তার জেনির সেই স্বপ্ন কি আমরা পূরণ করতে পারিনা ?
একটি উন্নয়নশীল দেশের কোটি কোটি সহৃদয়বান মানুষের ভীড়ে টাকার অভাবে কি ঝড়ে যেতে পারে একটি সম্ভাবনাময় প্রাণের ?
গত কয়েকদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে জেনির প্রতি সহানুভূতি জানিয়ে অনেকেই পোষ্ট দিয়েছেন, সেই সূত্র ধরে অনেকেই তাদের সাধ্যের মধ্যে এগিয়ে আসছেন জেনির পাশে।জেনির পাশে দাঁড়ানোর আবেদন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু পোষ্ট আমাকে ব্যাকুল করেছে। টগবগে প্রাণশক্তির একজন জেনির অমন মলিন মুখটা হয়তো কোনোদিন দেখতে চায়নি তার পরিবার আর স্বজনেরা। হয়তো আমরাও।
আমি হয়তো পারিনি আমার সাধ্যের দেওয়ালটা ডিঙিয়ে জেনিদের পাশে দাঁড়াতে। তবে বিবেকের আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে প্রশ্ন করেছি, নিজে পারিনিতো কি হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমেতো অনেক আর্থিক অবস্থানসম্পন্ন সহৃদয়বান কিছু মানুষের সাথে সম্পর্কের একটা বলয়ে জড়িয়ে আছি। এখানে জেনিদের মতো জীবন যুদ্ধে লড়তে থাকা অনেক প্রাণের পাশে দাঁড়াতে দেখি আমাদের প্রজন্মের অনেক সহৃদয়বান মানুষকে। যারা মানুষকে ভালোবাসতে জানে, জানে সহানুভূতির হাত বাড়াতে। আমার এই পোষ্টটা দেখে যদি তাদের কারো মাঝে জেনির প্রতি সহানুভূতি জেগে উঠে তাহলেতো তাহলেতো জেনিদের মাথার উপর বয়ে বেড়ানো কালো মেঘটা সরে গিয়ে জেনির বেঁচে থাকার স্বপ্নটা আরো উজ্জ্বল হয়ে উঠবে। সেই সাথে একটি পরিবার ফিরে পাবে সময়ের বাঁকে হারিয়ে ফেলা প্রাণশক্তি। আসুন না, জেনির বেঁচে থাকার স্বপ্নটাকে
রাঙিয়ে দিই সহানুভূতির হাত বাড়িয়ে।
মেধাবী কলেজ ছাত্রী জেনিকে সাহায্য পাঠানোর ঠিকানাঃ
১. নাম-আফরোজা আকতার
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড
রাউজান শাখা
হিসাব নং-১২৯০৪
২. আফরোজা আকতার
এন আর বি কমার্শিয়াল ব্যাংক লি.
রাউজান শাখা
হিসাব নং-০১৩২৩১১০০০০০৬১

Comments

comments

Close