আজ: ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে জিলকদ, ১৪৪৩ হিজরি, রাত ৩:০৫
সর্বশেষ সংবাদ
বাংলাদেশ বিশ্ব স্বাস্থ্য দিবস আজ

বিশ্ব স্বাস্থ্য দিবস আজ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৭/০৪/২০১৮ , ৯:৩৭ পূর্বাহ্ণ | বিভাগ: বাংলাদেশ


৭ এপ্রিল, বিশ্ব স্বাস্থ্য দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা : সবার জন্য, সর্বত্র’। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে দেশজুড়ে উদযাপন করা হবে দিবসটি।

বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর এবং বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় পর্যায়ের অনুষ্ঠান হবে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে। বেলা ১১টায় এর উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতরসহ ঢাকার সব স্বাস্থ্য প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিত থাকতে লিখিতভাবে বলা হয়েছে। বাংলাদেশের খবরকে এসব তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) ডা. এবিএম মুজহারুল ইসলাম।

দেশের সব জেলা ও উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে স্থানীয় পর্যায়েও বিশ্ব স্বাস্থ্য দিবসের বিভিন্ন কর্মসূচি উদযাপন করা হবে। দিবসটি উদযাপন উপলক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মসূচির মধ্যে রয়েছে সেমিনার, স্যুভেনির প্রকাশ, স্বাস্থ্যশিক্ষা প্রদর্শনী, সড়কদ্বীপ সজ্জিতকরণ ও চলচ্চিত্র প্রদর্শনী।

দিবসটি উপলক্ষে দুপুর ১টায় ‘আমরাই বাংলাদেশ’র উদ্যোগে রাজধানীর বিজয় সরণির থাই চাই রেস্তোরাঁয় সেমিনারের আয়োজন করা হবে। এতে স্বাস্থ্যমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। দিবসটি উপলক্ষে রাজধানীর মালিবাগে সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত আগত রোগীদের ফ্রি বিশেষজ্ঞ সেবা দেবে।

তথ্যমতে, ১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘ অর্থনীতি ও সমাজ পরিষদ আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রে সম্মেলন ডাকার সিদ্ধান্ত নেয়। একই বছরের জুন ও জুলাই মাসে আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংগঠনিক আইন গৃহীত ও আনুষ্ঠানিকভাবে কার্যকর হয় ১৯৪৮ সালের ৭ এপ্রিল। বিশ্ব স্বাস্থ্য দিবস হিসেবে নির্ধারিত দিবসটি উদযাপনে প্রতিবছর এমন একটি স্বাস্থ্য ইস্যু বেছে নেয়, যা সারা পৃথিবীর জন্য গুরুত্বপূর্ণ।

Comments

comments

Close