আজ: ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে জিলকদ, ১৪৪৩ হিজরি, রাত ২:২৫
সর্বশেষ সংবাদ
জীবন ধারা জেনে নিন উকুন দূর করার সহজ উপায়

জেনে নিন উকুন দূর করার সহজ উপায়


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৬/০৪/২০১৮ , ৪:২৮ অপরাহ্ণ | বিভাগ: জীবন ধারা


বাড়িতে যে কারোর মাথায় উকুন থাকলেই তা দ্রুত ছড়িয়ে পড়ে অন্যদের মাথায়। সংক্রামক উকুন অত্যন্ত বিরক্তিকর ও বিব্রতকর। দীর্ঘদিন উকুনের বসবাসের ফলে চুলের মারাত্মক ক্ষতি হতে পারে। এছাড়া অনেক সময় চুলকানির কারণে মাথার ত্বকও হয়ে যায় ইনফেকশন। খুব সহজেই এই যন্ত্রণাদায়ক উকুনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন লবণ-পানির সাহায্যে। জেনে নিন কীভাবে।

গোসলের সময় দেড় লিটার পানিতে ১ চা চামচ লবণ মিশিয়ে চুল ধুয়ে নিন। ৫ মিনিট অপেক্ষা করুন। এবার চুল হালকা হাতে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার অথবা দুইবার এটি ব্যবহার করতে পারেন। উকুন দূর করার জন্য পদ্ধতিটি খুবই কার্যকর।

জেনে নিন
অপরিচ্ছন্নতা উকুন হওয়ার মূল কারণ। উকুন থেকে দূরে থাকতে চাইলে সবসময় চুল পরিষ্কার রাখবেন তাই। অন্যের চিরুনি ও তোয়ালে ব্যবহার করবেন না। ভেজা চুল বেঁধে রাখবেন না।

চুলে নিয়মিত শ্যাম্পু ব্যবহার করা জরুরি। পাশাপাশি প্রতিদিন কিছুক্ষণ চিরুনি দিয়ে ভালো করে চুল আঁচড়ান। লবণ-পানির মিশ্রণ খুব ঘনঘন ব্যবহার করলে চুল শুষ্ক ও রুক্ষ হয়ে পড়তে পারে।

উকুন দূর করার জন্য ওষুধ ব্যবহার করতে চাইলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী করবেন। এগুলোতে ক্ষতিকারক কেমিক্যাল থাকে। ফলে স্বাস্থ্যগত ঝুঁকি রয়েছে এসব ওষুধ ব্যবহারে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এগুলো ব্যবহার করবেন না একদম।

Comments

comments

Close