আজ: ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই রজব, ১৪৪২ হিজরি, বিকাল ৩:০৪
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক, উপমহাদেশ কাশ্মীর সীমান্তে ১৩ হাজার বাঙ্কার বানাচ্ছে ভারত

কাশ্মীর সীমান্তে ১৩ হাজার বাঙ্কার বানাচ্ছে ভারত


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৬/০৪/২০১৮ , ১২:২২ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক,উপমহাদেশ


পাকিস্তানি সেনাদের গোলা ঠেকাতে কাশ্মীর সীমান্তে ১৩ হাজার বাঙ্কার বানাতে যাচ্ছে ভারত। গত কয়েক মাস ধরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাক সেনাদের ভয়াবহ হামলার ফলে চরম আতঙ্কে দিন কাটছে সীমান্তবর্তী গ্রামের মানুষদের। তাই গোলাবর্ষণ থেকে তাদের রক্ষা করেতে এই পরিকল্পনা নিয়েছে ভারত সরকার। ইতিমধ্যে এই কাজের জন্য ৪১৬ কোটি টাকা বরাদ্দও দিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রাণালয়।

জানা গেছে, জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা সংলগ্ন সাম্বা, পুঞ্চ, জম্মু, কাঠুয়া ও রাজৌরি জেলায় ১৩,০২৯টি বাঙ্কার বানানো হবে। ওই জেলাগুলো পাকিস্তানের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘনে সব থেকে বেশি প্রভাবিত হয়েছে। মৃত্যু হয়েছে বেশ কয়েকজন সেনাসহ বহু সাধারণ মানুষের।

নিয়ন্ত্রণরেখা থেকে তিন কিলোমিটারের মধ্যে থাকা বাড়িগুলির প্রত্যেকটির জন্য একটি করে বাঙ্কার বানানো হবে। এগুলোতে আট থেকে দশজন মানুষ থাকতে পারবে। এছাড়া আরো ১ হাজার ৪৩১টি কমিউনিটি বাঙ্কার বানানো হবে। প্রত্যেকটি বাঙ্কারে গোলাবর্ষণ থেকে বাঁচতে ৪০ জন মানুষ আশ্রয় নিতে পারবে।

এনবিসিসি কর্মকর্তা একে মিত্তাল জানিয়েছেন, খুব দ্রুত কাজ সম্পন্ন করা হবে। বাঙ্কারগুলি অন্যত্র নির্মাণ করে গন্তব্যে এনে জোড়া লাগানো হবে। এ কাজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সন্মানের৷ সূত্র: সংবাদ প্রতিদিন।

Comments

comments

Close
%d bloggers like this: