আজ: ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৪২ হিজরি, রাত ৩:৩৩
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ ফেনীতে কমেছে ডিমের দাম , বেড়েছে মুরগির

ফেনীতে কমেছে ডিমের দাম , বেড়েছে মুরগির


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৩/০৪/২০১৮ , ২:৩৮ অপরাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ


ফেনীতে গত দুই মাসের ব্যবধানে ডিমের দাম কমলেও সব ধরনের মুরগির দাম বেড়েছে। প্রতি কেজি মুরগিতে ২০ থেকে ৪০ টাকা বেড়েছে দাম। বড় বাজার, মহিপাল, সুলতান মাহমুদ পৌর হকার্স মার্কেট ও মুক্ত বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

ব্যবসায়ীরা জানান, লাল ফার্মের ডিম পাইকারি বিক্রি হচ্ছে ৫ টাকা ৮৩ পয়সায়। দেশি হাসের ডিম বিক্রি হচ্ছে ৮ থেকে ৯ টাকা। কয়েল পাখির ডিম বিক্রি হচ্ছে ২ টাকা ৫০ পয়সা দামে। সাদা ফার্মের মুরগি বিক্রি হচ্ছে ১৪০ টাকা, আর লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ টাকা।

এছাড়া সোনালি কর্ক ২৪০ টাকা ও দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪শ টাকা কেজি দরে। প্রায় এক মাস আগেও সাদা ফার্মের মুরগি ১০৫ থেকে ১১০ টাকায়, সোনালি কর্ক ১৯০ থেকে ২শ টাকা, লেয়ার ১৪০ টাকা, দেশি মুরগি ৩৫০ টাকা দামে বিক্রি হয়েছে।

ফেনী বড় বাজারের বিক্রেতা মো. রিয়াজ জানান, পাইকারি বাজার ও খামার মালিকরা মুরগির দাম বাড়ালে খুচরা বাজারে প্রভাব পড়ে। আমরা খুচরা বিক্রেতারা ইচ্ছে করলে দাম বাড়াতে পারি না।

তবে কয়েকটি দোকানে ৫-১০ টাকার ব্যবধানের কথা জানতে চাইলে অনেক ব্যবসায়ী জানান, কিছু অসাধু ব্যবসায়ী ওজনে কম দিয়ে ক্রেতাদের ঠকিয়ে কম দামে মুরগি বিক্রি করে থাকে।এদের অনেককে প্রশাসন ইতোমধ্যে জরিমানা করেছে।

লেমুয়া লেয়ার খামারের মালিক নুরুল আলম সুমন জানান, গত কয়েক মাসের ব্যবধানে সবধরনের ডিম দিনদিন কমতে আছে। দেশে বর্তমান সময়ে চাহিদার তুলনায় ডিম উৎপাদন বেশি হচ্ছে এবং মুরগির বাচ্চা উৎপাদনকারী কোম্পানি সিপি, আকিজসহ দেশের বড় বড় বেশ কয়েকটি এগ্রো ফার্ম থেকে বাচ্চার পাশাপশি  ডিম ও উৎপাদন করছে। যা চাহিাদার চেয়ে বেশি ডিম উৎপাদন করছে। এছাড়া দেশের বাইরে ডিম রপ্তানি না হওয়ায় ডিমের দাম কমতে থাকে।

সুমন আরো জানান, প্রতি পিস ডিমের উৎপাদন খরচ পড়ে প্রায় সাড়ে ৫ টাকা। এছাড়াও গত কয়েকদিনের ব্যবধানে প্রতি টন খাদ্যের দাম বেড়েছে প্রায় ১ হাজার টাকা। ফলে গত কয়েক মাসে ডিমের সর্বনিম্ন ৪ টাকা ৫০ পয়সা থেকে ৫ টাকা ২০ পয়সা দামে পাইকারি দামে বিক্রি হচ্ছে।

Comments

comments

Close
%d bloggers like this: