আজ: ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪৩ হিজরি, সকাল ৭:৪৬
সর্বশেষ সংবাদ
ধর্ম কথন মসজিদের দুই পাশে আল্লাহ, মোহাম্মদ(সা.) লেখা কি ঠিক?

মসজিদের দুই পাশে আল্লাহ, মোহাম্মদ(সা.) লেখা কি ঠিক?


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০১/০৪/২০১৮ , ১০:০৮ পূর্বাহ্ণ | বিভাগ: ধর্ম কথন


প্রায় মসজিদে দেখা যায়, এক পাশে আল্লাহু লেখা এবং অন্য পাশে মোহাম্মদ লেখা। এটি কি ইসলামের দৃষ্টিতে সঠিক?

মসজিদে এই ধরনের লেখা মসজিদের আদব এবং রাসুল (সা.) মসজিদের জন্য যে নির্দেশনা দিয়েছেন, সেই নির্দেশনার পরিপন্থি।

রাসুল (সা.) আবু দাঊদের মধ্যে মসজিদকে চাকচিক্য ও কারুকাজ খচিত করতে নিষেধ করেছেন। তার মধ্যে এটি একটি। মসজিদের মধ্যে যদি আপনি এভাবে নাম লেখা শুরু করেন, তাহলে মুসল্লি কি মসজিদে নামাজ আদায় করবে নাকি লেখাগুলো পড়বে? মসজিদ তো আসলে সাইনবোর্ড না।

ওলামায়ে কেরাম এই কাজটিকে অনুচিত বলেছেন, বলেছেন এই কাজটি সঠিক নয়। এখানে আরেকটি বড় বিভ্রান্তি তৈরি হয়, সেটা হলো, এক জায়গায় আল্লাহ নাম আরেক জায়গায় মোহাম্মদ (সা.)-এর নাম লেখা থাকে। যিনি আল্লাহ এবং মোহাম্মদ (সা.) এই দুজনের স্ট্যাটাস সম্পর্কে সঠিক জ্ঞান রাখেন না হতে পারে একজন অমুসলিম ব্যক্তি মসজিদের মধ্যে প্রবেশ করেছেন, তিনি মনে করতে পারেন মুসলমানদের মাবুদ দুজন। একজন আল্লাহ, অন্যজন মোহাম্মদ (সা.)।

এখানে একটি বিশৃঙ্খলা তৈরি হতে পারে। সুতরাং, কোনোভাবেই যেন বিভ্রান্তি সৃষ্টি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। আমরা তো আল্লাহরাব্বুল আলামিনের ইবাদত করি এবং রাসুল (সা.)কে আল্লাহর রাসুল এবং বান্দা হিসেবে মনে করি। মোহাম্মদ (সা.) তো আবদুহু ওয়া রাসুলুহু, আল্লাহর বান্দা এবং রাসুল। সুতরাং এখানে মর্যাদাগত দিক থেকে বিভ্রান্তি তৈরি হতে পারে।

মসজিদ সুন্দর এবং পরিষ্কার থাকবে। কিন্তু মসজিদে বিভিন্ন নাম, কারুকাজ দিয়ে নামাজের যেন কোনো বিঘ্ন না ঘটে, মনযোগ যেন অন্য দিকে চলে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে।

Comments

comments

Close
%d bloggers like this: